ফেল করেও ফাইনালে অংশ নেয়ার বাধা কাটলো

  

পিএনএস ডেস্ক: তৃতীয় প্রফেশনাল (বর্ষ) থেকে পাস করার পর এক বছর পূর্ণ হলেই মেডিকেল শিক্ষার্থীরা ফাইনাল প্রফেশনালে পরীক্ষা দিতে পারবে- মর্মে জারি করা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সার্কুলার স্থগিত করেছেন হাইকোর্ট।

এর ফলে, এক বিষয়ে উত্তীর্ণ না হয়েও পূর্বের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীরা ফাইনাল (প্রফেশনাল) পরীক্ষা দিতে পারবেন বলে জাগো নিউজকে জানিয়েছেন আইনজীবী মো. আবদুন নুর দুলাল।

তিনি জানান, ৩৬ শিক্ষার্থীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে, ২০১৬ সালের ৫ জুন বিএমডিসির এক সার্কুলারে বলা হয়, মেডিকেল শিক্ষার্থীরা তৃতীয় প্রফেশনালে পাস করার পর এক বছর পূর্ণ হলে তবেই কেবল ফাইনাল প্রফেশনালে পরীক্ষা দিতে পারবে।

এর পরিপ্রেক্ষিতে ৩৬ জন মেডিকেল শিক্ষার্থী হাইকোর্টে একটি রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত ওই সার্কুলারের ওপর স্থগিতাদেশ দেন এবং এসব শিক্ষার্থী পূর্বের সার্কুলার মোতাবেক পরীক্ষা অংশ নিতে পারবেন মর্মে আদেশ দেন।

এই আদেশের ফলে বিএমডিসির ২০১২ সালের সার্কুলার অনুসারে সারা দেশের মেডিকেল শিক্ষার্থীদের তৃতীয় প্রফেশনাল পরীক্ষার পর এক বছর পূর্ণ না হলেও ফাইনাল প্রফেশনালের পরীক্ষা দিতে বাধা থাকলো না বলে জানান আইনজীবী মো. আবদুন নুর দুলাল।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech