জমে উঠেছে সুপ্রিম কোর্ট বারের নির্বাচন

  19-03-2016 06:57AM


পিএনএস: আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৬-১৭ সালের নির্বাচন আগামী ২৩ ও ২৪ মার্চ। শেষ মুহূর্তে ব্যাপক প্রচার-প্রচারণায় জমে উঠেছে এবারের নির্বাচন। ব্যস্ত সময় কাটছে প্রার্থীদের। আদালত অঙ্গনে বিএনপি ও ২০ দলীয় জোট সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যপরিষদের নীল প্যানেল এবং সরকার সমর্থক ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাদা প্যানেলের প্রার্থীদের পক্ষে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। আইনজীবীদের স্লোগানে মুখরিত হচ্ছে সুপ্রিম কোর্ট বার ভবন।

২০১৫-১৬ সালের সুপ্রিম কোর্ট বার নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল)। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৯টি পদে জয় পান তারা। এবারের নির্বাচনেও একই রকম ফল ধরে রাখতে বিভিন্ন পদক্ষেপ নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন এই প্যানেলের প্রার্থীরা। নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, গতবারের মতো এবারো আমরা বেশির ভাগ পদে জয়ী হবো। তিনি বলেন, আমি নির্বাচিত হলে আইনজীবীদের পেশার মান উন্নয়ন, বিচার প্রার্থী মানুষের প্রত্যাশা পূরণ, আইনের শাসন প্রতিষ্ঠা, মানবাধিকার সুরক্ষা, বিচার বিভাগের স্বাধীনতা ও ভাবমর্যাদা রক্ষার জন্য কাজ করব।

অন্য দিকে সম্প্রতি সরকার সমর্থক আইনজীবীরা বার কাউন্সিল ও ঢাকা বারের নির্বাচনে জয় লাভ করেছেন। এই জয়ের ধারা অব্যাহত রাখতে মাঠে অবস্থান নিয়েছেন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’ প্যানেলের প্রার্থীরা। সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ও সরকার সমর্থক আইনজীবী নেতা অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, পূর্ণ উদ্যোমে আমাদের প্রচার-প্রচারণা চলছে। আমাদের মধ্যে কোনো অনৈক্য নেই। সম্প্রতি ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার), ট্যাক্সেস বারসহ সব বারেই আমরা বিজয়ী হয়েছি। আশা করি সুপ্রিম কোর্ট বারেও আমারা বিজয়ী হবো।

নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সহসভাপতি পদে ফাহিমা নাসরিন মুন্নী ও মো: গোলাম মোস্তফা। সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার এবং সহসম্পাদক পদে মো: শহিদুজ্জামান ও মো: ইউসুফ আলী। এ প্যানেল থেকে সদস্যপদে যারা নির্বাচন করছেন তারা হলেন- ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসিম, মমতাজ বেগম বিউটি, মো: কামাল হোসেন, মো: নাসির উদ্দিন খান সম্রাট, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম ও এস কে তাহসিন আলি।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল থেকে সভাপতি পদে নির্বাচন করছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হুসেন হুমায়ূন, সহসভাপতি পদে মো: তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, সম্পাদক পদে মো: আজহার উল্লাহ ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে মো: রমজান আলী শিকদার এবং সহসম্পাদক পদে এ কে এম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ। এ প্যানেল থেকে সদস্যপদে যারা নির্বাচন করছেন তারা হলেন- কুমার দেবুল দে, খান মুহাম্মদ শামিম আজিজ, মো: আজিজ মিয়া মিন্টু, মো: হাবিবুর রহমান হাবিব, মোহাম্মদ আশরাফুল ইসলাম, নাসরিন সিদ্দিকা লিনা ও সাহানা পারভিন। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন ইউনুস আলী আকন্দ। সদস্য পদে আরিফা জেসমিন নাহিন ও মো: আহসান উল্লাহ।

জানা গেছে, এবার সুপ্রিম কোর্ট বারের পাঁচ হাজার ২৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচন-সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট হারুনুর রশীদের নেতৃত্বে সাত সদস্যের কমিটি দায়িত্ব পালন করবে। ২৩ ও ২৪ মার্চ সকাল ১০টায় শুরু হয়ে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

নীল প্যানেল থেকে সদস্য প্রার্থী বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ বলেন, সুপ্রিম কোর্ট বারের এবারের নির্বাচন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা ভালো প্রার্থী দিতে পেরেছি। আমাদের প্রতিপক্ষও কৌশলী হয়ে প্রার্থী দিয়েছে। আমাদের লক্ষ্য সব পদেই জয়লাভ করা। সেভাবেই আমরা ভোটারদের কাছে টানতে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি।


পিএনএস/বাকীবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন