লোকজনকে সরিয়ে নিতে হেলে পড়া ভবনে পুলিশ

  22-01-2018 11:50AM

পিএনএস ডেস্ক:রাজধানীর পুরান ঢাকার লালবাগ থানা এলাকার ২/ই আরএনডি রোডের একটি ৫ তলা ভবন সামান্য হেলে পড়েছে। রোববার সকালে কিল্লার মোড় সংলগ্ন ফজলুল হক আমিনির বাড়ির বিপরীত দিকের ভবনটির উপরের অংশ হেলে পাশের ভবনে ঠেকে। খবর পেয়ে ঘটনাস্থলে যান লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা।
লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুবাস কুমার পাল জানান, ঘটনাস্থল পরিদর্শন শেষে বিষয়টি রাজউক ও সিটি করপোরেশনকে জানানো হয়েছে।

সর্বশেষ রাজউকের নির্দেশে এবং ফায়ার সার্ভিস ও পুলিশের তত্ত্বাবধানে বাসার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে।

হাজারীবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর আলিমুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজউকের নির্দেশনা অনুযায়ী ওই বাসা থেকে সবাইকে সরিয়ে নিতে পুলিশ কাজ করছে।

বাড়িটির মালিকের নাম হাজী শওকত আলী। ভবনটিতে ১০টি ইউনিট রয়েছে। এর সবগুলোই ভাড়া দেওয়া হয়েছিল। ১৯৯২ সালে বাড়িটি নির্মাণ করা হয়। তবে অভিযোগ রয়েছে, রাজউক থেকে চারতলা ভবন নির্মাণের অনুমতি নেওয়া হলেও এটি পাঁচতলা করা হয়েছে।

রাজউকের অঞ্চল-৫-এর অথরাইজড অফিসার আশিষ কুমার বিশ্বাস জানান, খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখি বাহ্যিকভাবে ভবনটি পাশের ভবনের দিকে সামান্য ঝুঁকে গেছে। এ অবস্থায় খুব দ্রুত বাড়িটির বাসিন্দাদের মালামালসহ অন্যত্র সরিয়ে নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। এরইমধ্যে ভবনটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। কিছুক্ষণ পর বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করা হবে।

তিনি আরও জানান, ১৯৯২ সালে বাড়ি মালিক ৪ তলার অনুমোদন নিয়ে ৫ তলা ভবন বানিয়ে ফেলেন। বাড়ির মালিককে রাজউক থেকে ভবনের নকশা সংগ্রহ করে বুয়েট থেকে পরীক্ষা করে নিতে বলা হয়েছে। বুয়েটের পর্যবেক্ষণ অনুযায়ী ভবনটি সম্পর্কে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, কী কারণে ভবনটি হেলে পড়েছে জানি না। বুয়েটের বিশেষজ্ঞরা বিষয়টি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত দেবেন। সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

বাড়িটির একজন বাসিন্দা জানান, ৭ দিন আগে ভবনটি হঠাৎ করে কেঁপে ওঠে। আমরা কারণ বুঝতে পারিনি। এরপর তিন চারদিন আগে বাড়ির মালিক এসে বলেন, এ মাসের পর অন্যদিকে বাসা দেখেন। আমরা কারণ জানতে চাইলে তিনি বলেন, বাড়িতে কিছু একটা সমস্যা হয়েছে। সেটা ঠিক করতে হবে।

বাড়ির মালিক হাজী শওকত আলীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন