‘মাদকাসক্তি থেকে তরুণদের বাঁচানোর মাধ্যম যোগব্যয়াম’

  21-06-2018 01:50PM

পিএনএস ডেস্ক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগব্যয়ামকে নতুন মাত্রা দিয়েছেন। ভারতীয় দূতাবাসের মাধ্যমে পরে তা বাংলাদেশেও চলে এসেছে। আজকে সমাজে মাদক যখন হিংস্র ছোবল দিচ্ছে, তখন মাদকাসক্তি থেকে তরুণ প্রজন্মকে বাঁচাতে ইয়োগা বা যোগব্যয়াম শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।

বৃহস্পতিবার ভোরে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে ঢাকা ও তার পার্শ্ববর্তী জেলাগুলো থেকে বিপুল সংখ্যক স্বাস্থ্য সচেতন নাগরিক অংশ নেন।

কাদের বলেন, আজকে তরুণ সমাজ স্বতঃস্ফূর্তভাবে যোগব্যয়ামে যোগ দিয়েছে। কর্মক্ষম সুস্থ জীবনের মূল মন্ত্র হল- এই ইয়োগা ব্যয়াম। ইয়োগা করলে তরুণরা নিজেদের আরও বেশি সৃজনশীল কাছে নিজেদের নিয়োজিত করতে পারবে।

অনুষ্ঠানে আয়োজকদের পক্ষে নিজের বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, চতুর্থবারের মতো আয়োজিত এই যোগব্যয়াম সমাবেশে প্রায় ৫ হাজার মানুষ যোগ দিয়েছেন। যোগচর্চা সুস্থ ও সুন্দর জীবনের সহজ পন্থা- আমরা সেই বার্তা সবাইকে দিতে চাই।

অনুষ্ঠানে ভিয়েতনাম, ভাটিকান সিটি, মালদ্বীপ, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন দূতাবাস ও জাতিসংঘ মিশনের কূটনীতিকরা যোগ দেন। এছাড়াও বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক জগতের অনেক তারকা যোগব্যয়াম সমাবেশে যোগ দেন।

উল্লেখ্য, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেন। পরে জাতিসংঘের সাধারণ পরিষদ দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়।

পিএনএস/জে এ /

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন