শেষ পর্যায়ে কয়লাখনি দুর্নীতি মামলার তদন্ত: দুদক চেয়ারম্যান

  13-08-2018 09:55PM

পিএনএস : কয়লাখনি দুর্নীতি মামলার তদন্ত শেষ পর্যায়ে। শিগগির এ মামলার চার্জশিট অথবা চূড়ান্ত প্রতিবেদন আদালতে পেশ করা হবে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

'দুর্নীতি প্রতিরোধ ও উত্তম চর্চার বিকাশে এফএম বেতারের ভূমিকা' শীর্ষক এক মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এ সভা হয়। দুদক চেয়ারম্যানের সভাপতিত্বে সভায় বিভিন্ন এফএম রেডিওর কর্মকর্তারা বক্তব্য দেন।

ইকবাল মাহমুদ বলেন, দুদকের তদন্ত কর্মকর্তা এরই মধ্যে বড়পুকুরিয়া কয়লাখনিতে গিয়ে তদন্তের প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেছেন। দ্রুত এর তদন্ত শেষ করা হবে।

নিরাপদ সড়ক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের প্রতিটি নাগরিককে আইন মেনে চলতে হবে। যারা আইন মানবে না, তাদের জন্য কঠোর পরিণতি অপেক্ষা করছে। দেশের স্বার্থে, আগামী প্রজন্মের স্বার্থে আইন মানতেই হবে।

দুর্নীতি প্রতিরোধে এফএম রেডিওর প্রচারণা বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। সভায় বলা হয়, সমাজের প্রতিটি স্তরে রেডিওর শ্রোতা রয়েছে। প্রত্যন্ত অঞ্চলের মানুষ গুরুত্ব সহকারে রেডিও শোনেন। রেডিওতে দুর্নীতিবিরোধী প্রচারণার মাধ্যমে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে জাগিয়ে তুলে জনমত গঠন করা যায়।

দুদক চেয়ারম্যান দেশের স্বার্থে সব রেডিওতে দুর্নীতিবিরোধী প্রচারণা চালানোর জন্য উপস্থিত রেডিও কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। সামাজিক দায়বদ্ধতা থেকেই তাদের এ কাজে এগিয়ে আসার কথা বলা হয়। আলোচনা, বক্তব্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী প্রচারনার ওপর জোর দেওয়া হয়। রেডিও জকিদের (আরজে) মাধ্যমে দুর্নীতিবিরোধী প্রচারণা জনপ্রিয়তা লাভ করতে পারে বলে অনেকে মত প্রকাশ করেন।

প্রচারণার ক্ষেত্রে কমিশন থেকে কিছুটা হলেও আর্থিক সহায়তার পক্ষে মত প্রকাশ করেন কেউ কেউ। এ ক্ষেত্রে দুদক চেয়ারম্যান ইতিবাচক সারা দিয়ে বলেন, তাদের চাহিদা অনুযায়ী অর্থ দিতে না পারলেও কিছুটা হলেও দেওয়া হবে।

দুদক চেয়ারম্যান বলেন, প্রচারণামূলক বিষয়বস্তুর স্ক্রিপ্ট তৈরির ক্ষেত্রে ভাষার প্রতি নজর দিতে হবে। তিনি বলেন, একটি কথা মানুষকে কটাক্ষ করে বলা যায়, আবার সাবলীল ভাষায়ও উপস্থাপন করা যায়। তিনি বলেন, স্লোগান ও বক্তব্যগুলোকে বিকৃত করা যাবে না। এ ব্যাপারে রেডিও কর্মকর্তারা কমিশনের কাছে একটি গাইডলাইন চান। এ নিয়ে কমিশন ছোট্ট পরিসরে একটি গবেষণা করবে বলে জানানো হয়। এর পর রেডিওগুলো দুর্নীতিবিরোধী স্ক্রিপ্ট তৈরি ও প্রচারের কাজ শুরু করবে।

ইকবাল মাহমুদ সভায় রেডিও কর্মকর্তাদের উদ্দেশে বলেন, এ গণমাধ্যমটিতে যুবকরা প্রাধান্য পাচ্ছে। যুব সমাজই পারে সমাজকে বদলাতে। যুবকদের রয়েছে অফুরান প্রাণশক্তি। সেই শক্তি দেশ গড়ার কাজে যুক্ত হোক- সেটাই তার প্রত্যাশা।

এমআরবি গ্লোবাল নামে একটি সংস্থা রেডিওগুলোর কাজের মূল্যায়নের নামে হয়রানি করছে বলে সভায় উল্লেখ করেন একাধিক কর্মকর্তা। তাদের হয়রানির বিষয়টি খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দেন চেয়ারম্যান। মতবিনিময় সভায় বক্তব্য দেন রেডিও ভূমির কর্ণধার অভিনেতা শামস সুমন, পিপলস রেডিওর আবদুল আউয়াল, রেডিও টুডের সোয়েবুল হক, এবিসি রেডিওর তালাত মাহমুদ প্রমুখ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন