হাসিনা-মোদি বৈঠক কাঠমান্ডুতে

  

পিএনএস ডেস্ক: চলতি মাসের শেষ সপ্তাহে নেপালের কাঠমান্ডুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে আগামী ৩০ ও ৩১ আগস্ট দুই দিনব্যাপী বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল অ্যান্ড ইকনমিক কো-অপারেশন (বিমসটেক) এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনের সাইডলাইনে বৈঠক করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

দেশটির কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যমগুলো এই তথ্য জানিয়েছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ভোটের আগে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ। এছাড়া বিভিন্ন বিষয় নিয়ে কিছুটা উত্তপ্ত হয়ে রয়েছে আঞ্চলিক রাজনীতিও। আসামের চলতি এনআরসি বিতর্কের আঁচ পড়েছে ঢাকাতেও। ভারতের পক্ষ থেকে এ ব্যাপারে বাংলাদেশকে আশ্বস্ত করা হয়েছে।

নির্বাচনের আগে এই স্পর্শকাতর দিকটি বিবেচনার মধ্যে রাখছে ভারত। দিল্লির পক্ষ থেকে এমন কিছু করা হবে না, যাতে সে দেশে রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে যায়।

প্রতিবেদনে আরও বলা হয়, আসন্ন বৈঠকে আসামের এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন। পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার কথা জানাবেন নরেন্দ্র মোদি। দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ নিয়েও মোদি-হাসিনার বৈঠকে আলোচনা হবে।

কাঠমান্ডুতে অনুষ্ঠিতব্য বিমসটেক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সদস্য বাকি পাঁচ দেশ নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার এবং থাইল্যান্ডের সরকার প্রধানরা থাকবেন।

এবারের বিমসেটক সম্মেলনে আঞ্চলিক কানেকটিভিটি ও দারিদ্র্য দূরীকরণের বিষয়টি গুরুত্ব পাবে বলে জানা গেছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech