অপ্রয়োজনীয় জিনিসের স্থান “মানবতা পয়েন্ট”!

  19-11-2018 12:41PM

পিএনএস ডেস্ক : আপনার অপ্রয়োজনীয় জিনিস এখানে রেখে মানবতার গর্বিত স্বাক্ষী হোন। প্রতিদিন মাগরিবের নামাজের পর কালীগঞ্জের কোন নাগরিক এখান থেকে কাপড় নিয়ে দুস্থদের মাঝে পৌছে দিতে পারেন এমন একটি সাইনবোর্ড দিয়ে বসানো হয়েছে বক্স ঝিনাইদহের কালীগঞ্জ মেইন বাসষ্ট্যান্ড জামে মসজিদের সামনে।

আর এই বক্সটির নাম দেওয়া হয়েছে “মানবতা পয়েন্ট”। বক্সের মধ্যে লাগানো আছে কাপড় রাখার হুক বা এঙ্গেল। সেখানে ইচ্ছা করলে আপনার অব্যবহৃত কাপড় রেখে যেতে পারেন। আর যদি কোন গরীব অসহায় মানুষের সেই কাপড় প্রয়োজন হয় তাহলে এখান থেকে নিজেই নিয়ে যেতে পারেন। আর এমন উদ্যোগ নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ঝিনাইদহের কালীগঞ্জের কৃতি শিক্ষার্থী ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ লাভলু। রোববার সন্ধ্যায় এটি স্থাপন করা হলে ব্যাপক আলোচনায় চলে এসেছে মানুষের মাঝে।

মোস্তাক আহমেদ লাভলু জানান, উপজেলায় অনেক গরীব মানুষ আছে তারা কাপড় কিংবা শীতবস্ত্রের অভাবে অসহায় অবস্থায় থাকে। প্রতি বছর বিভিন্ন মানুষ শীতবস্ত্র বিতরণ করে কিন্তু অনেকে তা পায় না। তিনি বলে, অসহায় মানুষের স্বার্থে এটি স্থাপন করা হয়েছে। আমাদের সমাজে এমন অনেক ব্যক্তি আছে যাদের বাড়িতে অব্যবহৃত অনেক পুরাতন কিংবা নতুন কাপড় আছে। সেই কাপড়গুলো এই মানবতা পয়েন্টে নিজে হাতে কিংবা অন্য কাউকে দিয়ে রেখে যেতে পারেন। আমরা এই পয়েন্টে সেই সকল কাপড় বা শীতবস্ত্র গুলো সুন্দর করে সাজিয়ে রাখবো। যদি কোন অসহায় মানুষের প্রয়োজন হয় তাহলে নিজ ইচ্ছাই সেই কাপড়টি এখন থেকে বিনামুল্যে নিয়ে যেতে পারে।

লাভলু জানান, এটি করার আরেকটি উদ্দেশ্য হলো, মানুষকে সচেতন করা। যাতে করে মানুষ অসহায় মানুষের পাশে দাড়ায়। আড়পাড়া গ্রামের যুবক মোস্তফা বিশ্বাস জানান, রোববার সন্ধ্যার পর এটি স্থাপন করা হলেও অনেকে এখানে কাপড় বা শীতবস্ত্র দিয়ে যাচ্ছেন। অনেকে মানবতা পয়েন্টে কাপড় দেবার জন্য আগ্রহ দেখিয়েছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন