অমরত্ব, না ইতিহাসের আস্থাকুড়

  01-12-2018 02:45PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : শীতের সঙ্গে ভোটের হাওয়া বইছে সমানতালে। মানুষ ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছে। অনেক দিন পর মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগের অপেক্ষায়। ভোটের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশের নিশ্চয়তা চায় তারা। সে লক্ষ্যে নির্বাচন কমিশনকে আরো বেশি দক্ষতা ও আস্থা অর্জনের পরিচয় দেওয়া দরকার।

অনেক অনিশ্চয়তা ও হতাশার পর কাঙ্ক্ষিত সংলাপ হয়। চোখা-চোখি-মুখামুখি হয় পরস্পর। ফলে একটা পরিবেশ সৃষ্টি হয়। যার আলোকে নির্বাচনে অংশ নেয় সব দল। ভোটের সুষ্ঠু পরিবেশ সৃষ্টিতে সব দল ঐক্যমতে পৌঁছে। যদিও আস্থার অভাব থেকে গেছে। থেকে থেকে, থেমে থেমে অভিযোগটি উঠছে নির্বাচন কমিশনসহ পরস্পরের বিরুদ্ধে।

নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে স্থানীয় সাংবাদিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চায় তারা সচেষ্ট থাকলে নির্বাচনে প্রভাব সৃষ্টির অপচেষ্টা অনেকটা দূর হবে। মানুষ চায় ভোটের অবাধ পরিবেশ, সেটা সম্ভব সব প্রার্থীর ঐক্যমতের মধ্য দিয়ে।

সব সময় সাধারণ মানুষ নিরাপদ পরিবেশ চায়। তারা কোনো হাঙ্গামা পছন্দ করে না। সে জন্যই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেন সবার জন্য সমান সুযোগ সৃষ্টি হয়, দলমত নির্বিশেষে সবাই যেন সুষ্ঠুভাবে ভোট দিতে পারে, সে পরিবেশ সৃষ্টিতে প্রশাসনের ভূমিকা সবচেয়ে বেশি। পেশিশক্তির বলে বলিয়ান ও অস্ত্রধারীদের প্রভাব মুক্ত রাখতে চিহ্নিত সন্ত্রাসীদের চৌদ্দ শিকে রাখা জরুরি।

নির্বাচনকে সব দিক দিয়ে সুন্দর, পরিচ্ছন্ন, অবাধ পরিবেশ রক্ষায় সময়ের সাহসী দায়িত্ব পালনে প্রশাসন, প্রার্থী, রাজনীতিক, ভোটারদের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে উদ্বুদ্ধ ও সচেষ্ট থাকতে হবে। সবার কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সব মহলকে নিরপেক্ষ দেখতে চায় সচেতন দেশবাসী। এ জন্য সবার সহযোগিতা ও আন্তরিকতা সময়ের দাবি।

এখনো মানুষের মধ্যে নিরপেক্ষ নির্বাচন নিয়ে যেসব প্রশ্ন আছে, নিজেদের কর্তব্য সঠিকভাবে পালনের মধ্য দিয়ে সে অভিশ্বাসকে ভুল প্রমাণের কাজটা করতে পারে নির্বাচন কমিশন। সর্বস্তরের মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনে নির্বাচন কমিশন বিতর্কের ঊর্ধ্বে থেকে অর্পিত দায়িত্ব পালনে আরো সচেষ্ট হলে দেশবাসী একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোট প্রয়োগে সক্ষম হবে।

‘আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব, দেখে-শুনে-বুঝে দেব’- এমন একটি পরিবেশ সৃষ্টি করা খুব একটা কষ্টের কাজ নয়। ‘ইচ্ছা থাকলে উপায় হয় বলে’ সমাজে একটা কথা চালু আছে। ইচ্ছাটাই মূল। দরকার সৎ সাহস ও দৃঢ়তা। একটি কাজের মধ্য দিয়ে মানুষ অমরত্ব পায়। অমরত্বের সে গুরু দায়িত্ব নির্বাচনের কমিশনের। এবার দেখার পালা, তারা অমরত্বের পথে যাবে, না ইতিহাসের আস্থাকুড়ে নিক্ষিপ্ত হবে।

লেখক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন