পদ্মাসেতুতে বসল গাড়ি চলাচলের জন্য রোড ওয়ে স্ল্যাব

  

পিএনএস ডেস্ক : পদ্মাসেতুতে গাড়ি চলাচলের জন্য রোড ওয়ে স্লাব বসানো হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) বেলা সাড়ে ১২টার দিকে শরিয়তপুরের জাজিরা প্রান্তে ৪২ ও ৪১ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে বসানো হয়েছে (স্ল্যাব আইডি ৭এফ-ইউ ৩৩) প্রথম স্ল্যাবটি। রোডওয়ে স্ল্যাবটির দৈর্ঘ্য প্রায় ২২ মিটার ও প্রস্থ ০২ মিটার। এর মাধ্যমেই পদ্মাসেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করবে।

পুরো পদ্মাসেতুতে ২ হাজার ৯৩১ টি স্ল্যাব বসানো হবে। জাজিরা ও মাওয়া প্রান্তে প্রস্থত করে রাখা আছে আরও ৫শ টি স্ল্যাব। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পদ্মাসেতুতে রেলওয়ের স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেছে নাম না প্রকাশে অনিচ্ছুক পদ্মা সেতুর এক প্রকৌশলী।

তিনি আরও জানান, সকালে একটি স্ল্যাব কোন সমস্যা ছাড়াই বসানো সম্ভব হয়েছে। কাল থেকে বাকি স্ল্যাব বসানো হবে স্প্যানগুলোতে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসানো হবে। স্ল্যাব বহনকারী ক্রেনটিকে নির্ধারিত স্থানে সুবিধাজনক উচ্চতায় রেখে স্ল্যাবটি বসানো হয়েছে। এসব স্ল্যাব মূলত প্রি-কাস্ট স্ল্যাব। স্প্যানে বসানোর পর এগুলো টেনশনিং করা হবে। রডের সর্বোচ্চ সীমা পর্যন্ত টেনশনিং করে আটকে দেওয়া হবে। যাতে কোনো নড়াচড়ার সম্ভাবনা না থাকে ভবিষ্যতে। স্ল্যাব বসনোর আরও কয়েকটি ধাপের কাজ শেষে সেতু গাড়ি চলাচলের উপযুক্ত হবে।

এ দিকে জানা গেছে, আগামী ২১ মার্চ জাজিরা প্রান্তে অষ্টম স্প্যান (৬ ডি) বসানোর পরিকল্পনা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০ মার্চ সকালে মাওয়া প্রান্তের কনস্টাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়ানী স্প্যানটি নিয়ে রওনা দেয়ার কথা রয়েছে।

এটি বসবে জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নান্বার পিলাররে। পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান এবং মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান সহ বসানো হবে পদ্মা সেতুর নবম স্প্যান।


পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech