বিতর্ক মানুষকে আত্মবিশ্বাসী করে

  

পিএনএস ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিতর্ক মানুষকে সাহসী ও আত্মবিশ্বাসী করে। বিতর্কের মাধ্যমে ভাষার ওপর এক ধরনের দক্ষতা তৈরি হয়।

শনিবার (১৫ জুন) রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)- সমকাল আয়োজিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০১৯ এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র বাচনভঙ্গির কারণে অনেক সময় কম গুরুত্বপূর্ণ কথাও মানুষ আগ্রহ নিয়ে শোনে। আবার বাচনভঙ্গির কারণে অনেক গুরুত্বপূর্ণ কথা গুরুত্ব কম পায়। বিতর্ক মানুষকে বাচনভঙ্গি শেখায়। বিতর্ক মানুষকে পরমতসহিষ্ণুতা শেখায়।

গত ১৪ মার্চ শুরু হয়ে ১৮ এপ্রিল পর্যন্ত দেশের ৬৪ জেলার ৫২০টি স্কুলের শিক্ষার্থীরা এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। উপজেলা ও জেলা পর্যায়ে ৪৪১টি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শনিবার অনুষ্ঠিত হয় চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা। চূড়ান্ত পর্যায়ে চ্যাম্পিয়ন হয় খুলনা সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং রানার আপ হয় নওগাঁ সরকারি বালিকা বিদ্যালয়। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয়বস্তু ছিল- সর্বস্তরে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দুর্নীতি রোধ করা সম্ভব।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, সেন্ট্রাল উইমেনস ইউনিভার্সিটির উপাচার্য ও বিএফএফ এর ট্রাস্টি অধ্যাপক পারভীন হাসান এবং বিএফএফ এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech