বাবার কবরে ডাস্টবিন বেঁধে রাখলে কেমন লাগবে?

  22-02-2020 03:33PM

পিএনএস ডেস্ক : আপনার বাবার কবরে কেউ ডাস্টবিন বেঁধে রাখলে কেমন লাগবে- সাদাসিধে এই প্রশ্নের মাঝে লুকিয়ে আছে এক শহীদ-কন্যার বুকভরা কষ্ট। ইনি আর কেউ নন, শহীদ আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ।

মুক্তিযুদ্ধ চলাকালীন ৩০ আগস্ট পাক হানাদার বাহিনী ধরে নিয়ে যায় আলতাফ মাহমুদকে। তারপর আর খোঁজ পাওয়া যায়নি তাকে। মৃতদেহ পাওয়া যায়নি বলে তার কোনো চিহ্নিত কবরও নেই।

পরে ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি সংগঠন ‘সবুজ পাতার’ উদ্যোগে ইতিহাসের একটি দায় মেটান হয়। স্বাধীনতার ৪৪ বছরে শহীদ আলতাফ মাহমুদের নামে শহীদ মিনারে একটি পলাশ গাছ রোপণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকি।

এই পলাশ গাছই শহীদ বাবার কবর হয়ে ওঠে কন্যা শাওন মাহমুদের কাছে। আর সেই গাছ ঘিরেই যদি বসানো হয় ডাস্টবিন, সেটা কীভাবে মেনে নেবেন তিনি। একুশে ফেব্রুয়ারি তোলা এ রকম একটি ছবি শনিবার দুপুরে শেয়ার করে শাওন মাহমুদ লিখেছেন-


‘বাবার মৃত্যুদিন নেই, কবর নেই। ২০১৪ সালের ফেব্রুয়ারী মাসে বাবার নামে একটা পলাশ গাছ বুনেছিলাম আমরা কয়জনা, শহীদ মিনার চত্বরের মাঝে। নিজের টাকায় চারা, লোহার গ্রীল আর ব্যানার তৈরী করে দিয়েছিলাম। বাবার কবর নেই তো কি হয়েছে, পলাশ গাছটাই আমার কাছে বাবা হয়ে, বাবার কবর হয়ে থাকে প্রতিদিন।’

‘আচ্ছা বলেন তো, আপনার বাবার কবরে কেউ এমন করে ডাস্টবিন বেঁধে রাখলে আপনার কেমন লাগবে?’

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন