ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টনে উন্নীত : মৎস্যমন্ত্রী

  06-05-2024 06:18PM

পিএনএস ডেস্ক বর্তমান আওয়ামী লীগ সরকারের সময় ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী আব্দুর রহমান।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সদস্য পংকজ নাথের এক লিখিত প্রশ্নের উত্তরে মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আব্দুর রহমান বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ২০০৮-০৯ অর্থবছরে সরকার গঠনের সময় ইলিশের উৎপাদন ছিল ২.৯৯ লাখ মেট্রিক টন। আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলেদের ভিজিএফ এর পরিমাণ মাসিক ১০ কেজি হতে ৪০ কেজিতে উন্নীতকরণসহ বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করে, যা যথাযথভাবে বাস্তবায়নের ফলে ২০২২-২৩ অর্থবছরে ইলিশের উৎপাদন ৫.৭১ লাখ মেট্রিক টনে উন্নীত হয়।
তিনি বলেন, মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে সরকারের গৃহীত পদক্ষেপসমূহের ভিতর মোবাইল কোর্ট, অভিযান পরিচালনার মাধ্যমে মৎস্য আইন বাস্তবায়ন এবং মা ইলিশ ও জাটকা আহরণ নিষিদ্ধকালীন জেলেদের জীবিকা নির্বাহের জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জেলেদের ভিজিএফ (চাল) বিতরণ কার্যক্রম অন্যতম বলেও।

পঙ্কজ নাথের সম্পূরক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইলিশের জাটকা ধরার সময় জেলেদের চাল যারা আত্মসাৎ করবে, তার ব্যাপারে আইন অনুযায়ী সবোর্চ্চ শাস্তির বিধান করা হবে।

সরকারি দলের সংসদ সদস্য আবু জাহিরের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব জলাশয়গুলো ভরাট রয়েছে, পানির গভীরতা কমে গেছে, সেখানে খনন করা হবে। মিঠা পানির মাছ উৎপাদনের উদ্যোগ গ্রহণ করা হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন