খালেদার সাজা বাড়াতে দুদকের প্রস্তুতি

  20-03-2018 01:51AM

পিএনএস ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা বাড়ানোর জন্য আবেদন করার প্রস্তুতি শুরু করেছে দুর্নীতি দমন কশিন (দুদক)।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান। তিনি বলেন, খালেদার সাজা বাড়ানোর জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে দুদক। শিগগিরই আবেদন করা হবে।
তিনি বলেন, সোমবার বিকেলে দুদকে এক বৈঠকের পর এই সিদ্ধান্তে উপনীত হয়েছে কমিশন। তাই আমি এ বিষয়ে পুরোদমে প্রস্তুতি শুরু করছি। এখনও ফাইল করা হয়নি। খুব দ্রুত সময়ের মধ্যে এই আবেদন করা হবে। মামলায় তিনি (খালেদা) পাঁচ বছরের সাজা পেয়েছেন। তাই তার সাজা বাড়ানোর জন্য আবেদন করা হবে।
গত ৮ ফেব্রুয়ারি বয়স বিবেচনায় নিয়ে বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। এই মামলায় অন্যদের সাজা দেয়া হয়েছে ১০ বছরের।
খালেদার সাজা বাড়িয়ে কত বছরের সাজা চাওয়া হবে? জানতে চাইলে খুরশীদ আলম খান বলেন, এখনো এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে, আইনে ৪০৯ ধারা অনুযায়ী সর্বোচ্চ সাজা যাবজ্জীবন হওয়ার বিধান রয়েছে।

এর আগে সোমবার সকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে দেয়া আপিলের আদেশ ৮ মে পর্যন্ত বাড়িয়েছেন আপিল বিভাগ।

সঙ্গে সঙ্গে, দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদককে আপিলের অনুমতি দেন আপিল বিভাগ। দুই সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষ ও দুদককে এবং পরবর্তী দুই সপ্তাহের মধ্যে আসামিপক্ষকে আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়েছে। এ আপিলের শুনানির জন্য আগামী ৮ মে দিন ধার্য করা হয়েছে।

একইসঙ্গে, হাইকোর্টের দেয়া জামিনের ওপর স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল মঞ্জুর করে এ আদেশ দেন।
৮ ফেব্রুয়ারি কারাদণ্ডাদেশ দেয়ার পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালে দাজিয়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন