কারাগারে যেভাবে কাটলো সাঈদী-বাবরের ঈদ

  

পিএনএস ডেস্ক :সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ঈদ কেটেছে গাজীপুরের কাশিমপুর কারাগারে।

শনিবার (১৬ জুন) সকালে অন্য কারাবন্দিদের সঙ্গে পায়েস ও মুড়ি দিয়ে নাস্তা করেছেন তারা। দুপুরে সাদা ভাত, ডিম, আলুর দম, রুই মাছ ভাজা এবং রাতে মাংস-পোলাও, সালাদ, মিষ্টি, পান-সুপারি ও কোমল পানীয় দেওয়া হয়েছে তাদের।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর চট্রগামের ১০ ট্রাক অস্ত্র আটকের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হয়ে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ বন্দি রয়েছেন। জামায়াতে ইসলামীর নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত হয়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত হয়েছেন। তিনিও একই কারাগারে রয়েছেন।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জানান, এই কারাগারের বন্দিদের জন্য ঈদের তিনটি জামাত আলাদভাবে অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, লুৎফুজ্জামান বাবর, দেলাওয়ার হোসাইন সাঈদী, টাঙ্গাইল জেলা আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক হোসেন হত্যা মামলার আসামি টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আমানুর রহমান রানাসহ প্রায় দেড় হাজারের মতো বন্দি এই কারাগারে রয়েছেন। এদের মধ্যে ৮০ জনের মতো ফাঁসির দণ্ডপ্রাপ্ত। গরিব ও দুঃস্থ বন্দিদের জন্য এই কারাগারে ঈদ উপলক্ষে প্রায় চারশ লুঙ্গি বিতরণ করা হয়েছে।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বনিক জানান, জেএমবি সংশ্লিষ্টতার আভিযোগে আটক বিএনপি নেতা সাবেক শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, যুদ্ধাপরাধের অভিযোগে আটক জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সাংসদ হান্নান মিয়াসহ তিন হাজারের মতো বন্দি রয়েছেন।
এর মধ্যে একশ ৪০ জন বন্দি রয়েছেন ফাঁসির দণ্ডপ্রাপ্ত। এ কারাগারের বন্দিদের জন্যও ঈদের তিনটি জামাত আলাদভাবে অনুষ্ঠিত হয়েছে। গরিব ও দুঃস্থ বন্দিদের জন্য এ কারাগারে ঈদ উপলক্ষ্যে প্রায় তিনশ লুঙ্গি বিতরণ করা হয়েছে।

গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের ভারপ্রাপ্ত জেল সুপার শাহজাহান মিয়া জানান, দুই হাজার তিনশ বন্দি রয়েছে এই কারাগারে। এর মধ্যে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি ছয়শ। এ কারাগারের বন্দিদের জন্য পৃথক দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর জেলা কারাগারে দায়িত্বরত কর্মকর্তা নেছার আলম জানান, এ কারাগারে নারী-পুরুষসহ প্রায় এক হাজারের মতো বন্দি রয়েছেন। তবে এখানে ফাঁসির কোনও আসামি নেই।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech