দিনশেষে ভালো অবস্থানে বাংলাদেশ

  22-11-2018 05:14PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেটে ৩১৫ রান করেছে বাংলাদেশ।নবম উইকেট জুটিতে অভিষিক্ত নাঈম হাসান ও তাইজুল ইসলাম মিলে অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান। এর আগে ২৫৯ রানে ৮ উইকেট হারায় বাংলাদেশ।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দলে ফেরা নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। এ ম্যাচে অভিষেক হয়েছে স্পিনার নাঈম হাসানের।

প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ।দীর্ঘদিন পর দলে ফেরা ওপেনার সৌম্য সরকার কেমার রোচের তৃতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন। প্রথম ওভারেই উইকেটে আসেন মুমিনুল। লাঞ্চের ঠিক আগ মুহূর্তে ওয়ারিক্যানের বলে অ্যাামব্রিসকে লেগ শটে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন ইমরুল কায়েস। তাঁর আউটের সঙ্গে লাঞ্চ বিরতির ঘোষণা দেয় আম্পায়ার। ইমরুল আউট হওয়ার আগে দ্বিতীয় উইকেট জুটিতে মুমিনুলের সঙ্গে ১০৪ রান যোগ করেন। জিম্বাবুয়ে সিরিজে ব্যর্থ ইমরুল আউট হন ৪৪ রান করে।

লাঞ্চের পর তৃতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়ে বাজে শট খেলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ মিঠুন। প্রথম সেশনের পর উইকেটে এসে ৫০ বল মোকাবেলা করে ২০ রান করে আউট হন মিঠুন।

লাঞ্চের পর ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুমিনুল হক। চট্টগ্রামের এই মাঠে মুমিনুলের এটি ষষ্ঠ সেঞ্চুরি। চা বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১৬ রান । অধিনায়ক সাকিব আল হাসান ও মুমিনুল হক অপরাজিত থেকে চা বিরতিতে যান।

চা বিরতির পর দ্বিতীয় ওভারেই ফিরে যান সেঞ্চুরিয়ান মুমিনুল হক। শ্যানন গ্যাব্রিয়ালের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ১৬৭ বলে ১২০ রানের ইনিংস খেলেন মুমিনুল।

মুমিনুলের উইকেটের পর একই ওভারে মুশফিককে প্যাভিলিয়নে পাঠান ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়াল। মাত্র ৩ বলের ইনিংসে ৪ রান করেন টাইগারদের সেরা এই ব্যাটসম্যান।

ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়েলের পেস তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। গ্যাব্রিয়েলের তৃতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। ইনিংসের ৬২ তম ওভারের পঞ্চম বলে বোল্ড হন রিয়াদ। মাহমুদউল্লাহ রিয়াদের পর শ্যানন গ্যাব্রিয়েলের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক সাকিব আল হাসান। ইনজুরি থেকে ফিরে ৬৮ বল মোকাবেলা করে ৩৪ রান করেন সাকিব।

দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে ওয়ারিক্যানের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন মেহেদী হাসান মিরাজ। অষ্টম উইকেট জুটিতে অভিষিক্ত নাঈম হাসানকে নিয়ে গড়েন ২৪ রানের জুটি। ৩১ বল মোকাবেলা করে ২২ রান করেন তিনি।

স্কোর:
বাংলাদেশ প্রথম ইনিংস- ৩১৫/৮

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন