সৌম্যর আত্মবিশ্বাস

  19-12-2018 08:14PM

পিএনএস ডেস্ক : 'মাঠে নেমেই প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দেব। টেস্ট সিরিজে জয়ের আত্মবিশ্বাস আছে আমাদের। দাপট দেখিয়ে ওয়ানডে সিরিজ জিতেছি। ঘরের মাঠে আমাদের ঠেকায় কে।' হয়তো এমনই উড়ন্ত এক আত্মবিশ্বাস নিয়ে টি-২০ সিরিজ শুরু করেছিল বাংলাদেশ দল। কিন্তু উপচে পড়া সেই আত্মবিশ্বাস কাল হয়েছে বাংলাদেশের।

বৃহস্পতিবার মিরপুরে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবেন সাকিবরা। সেই লড়াই জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশ। নিচ্ছে সিরিজে ফেরার চ্যালেঞ্জ। কিন্তু আত্মবিশ্বাসের আগে পরে একটা শব্দ যোগ করে দিচ্ছে বাংলাদেশ। 'আমরা আত্মবিশ্বাসী, অতি আত্মবিশ্বাসী না, ছিলাম না'। বুধবার বাংলাদেশ ব্যাটসম্যান সৌম্য সরকার এভাবেই দ্বিতীয় টি-২০ ম্যাচে দলের মনোভাব কি হবে তা জানিয়ে দিয়ে গেলেন।

টি-২০ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের শক্তি নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। মঙ্গলবার আইপিএল নিলামে তার প্রমাণ মিলেছে। বিশ্বের তারকা সব ক্রিকেটার আইপিএলে অবিক্রিত থাকলেও বাজিমাত করেছেন বাংলাদেশ সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজের বেশ কিছু তারকা। তাদের বিপক্ষে তাই নামবে হবে আটঘাট বেধে, 'আমরা ১-০ ব্যবধানে পিছিয়ে আছি। আমাদের তাই ম্যাচে ফিরতে হবে শক্তভাবে।' সৌম্য আরও বললেন, 'এটা টেস্ট ম্যাচ হলে আলাদা কথা ছিল। কিন্তু আমাদের রান করতে শট খেলতে হবে। আমার মতে, এখনই ঘাবড়ে যাওয়ার কিছু নেই।'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ বেশ কিছু উইকেট বিলিয়ে ফেরে। টপ অর্ডারের ব্যাটসম্যানরা শট বলে ক্যাচ দিয়ে ফেরেন। এ নিয়ে সৌম্যর বক্তব্য, আমাদের আগের কিছু ম্যাচে শট বলে আমরা উইকেট হারায়নি। আমাদের কন্ডিশনে আমরা স্পিনটাই বেশি খেলি। হুট করে ওদের কিছু দ্রুত গতির বল তাই আমাদের অসুবিধায় ফেলেছে। আমরা যদি ওদের গতির সঙ্গে একটু বুদ্ধির খেলা করতাম তবে পরিস্থিতি ভিন্ন হতো।

বাংলাদেশ প্রথম ম্যাচে অতি আত্মবিশ্বাসী ছিল এই কথায় জোর আপত্তি সৌম্যর। ওয়েস্ট ইন্ডিজ টি-২০'র বিশ্ব চ্যাম্পিয়ন। তাদের বিপক্ষে বেশি আত্মবিশ্বাস দেখানোর সুযোগ নেই বলে মত সৌম্যর। তবে বেশ কিছু ভুল করে বসায় হেরেছে দল। ভুল হয়েছে শুরুতেই তাদের ওপর চেপে বসার পরিকল্পনায়, স্বীকারোক্তি সৌম্যর। তবে তিনি মনে করেন টি-২০ ক্রিকেটে পাওয়ার প্লে ঠিকঠাক কাজে লাগানো দরকার। আবার দরকার উইকেট ধরে রাখাও। গেল ম্যাচে যা হয়নি। সেটাই ঠিকঠাক করে দেখানো পালা সৌম্যদের। তাতে দল ফিরবে সিরিজে, বাংলাদেশ ফিরবে জয়ে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন