দৃশ্যমান হচ্ছে শীতলক্ষ্যা সেতু

  14-10-2018 10:04PM

পিএনএস ডেস্ক : নারায়ণগঞ্জ সদর উপজেলার গোগনগর ইউনিয়নের কয়লাঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর উপর নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতু দৃশ্যমান হতে শুরু হয়েছে। ইতিমধ্যে শীতলক্ষ্যা নদীতে সেতুর পিলার বসানোর কাজ চলছে।

সম্প্রতি সরেজমিনে শীতলক্ষ্যা নদীতে ঘুরে দেখা গেছে এ নির্মাণাধীন সেতুর কাজ। সকাল দেখা যায় নদীর দুই পারে লোহার পাইলিং দেওয়ার কাজ চলছে। কাজের জন্য নদীর ভিতরে প্রায় ১০০ ফুট চলে এসেছে। দুই পাশেই শ্রমিকেরা কাজ করে চলেছেন। এর দুই পাইলিং কাজের মধ্যে দিয়ে লঞ্চ, জাহাজ, ট্রলারসহ বিভিন্ন নৌযান চলাচল করছে।

জানা গেছে, ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শীতলক্ষ্যা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩য় শীতলক্ষ্যা সেতু নির্মাণ প্রকল্পের প্রথম পাইলিং কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর পর থেকে দ্রুতগতিতে কাজ চলছে সেতুটির।

সৌদি ফান্ড পল ডেভেলপমেন্ট (এসএফডি) ও বাংলাদেশ সরকার যৌথ অর্থায়নে ১ হাজার ৩০৯ মিটার দৈর্ঘ্য সেতুটির ব্যয় ধরা হয়েছে ৪ শত ৪৮ দশমিক ৮৩ কোটি টাকা। চারটি লেনে ১৫ মিটার চওড়ায় ৩৫ স্প্যানবিশিষ্ট সেতুর দৈর্ঘ্য হবে ১ হাজার ২৯০ মিটার। সেতুটির নির্মাণ চুক্তি হয় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি যা শেষ হবে ২০২০ সালের ১৮ জানুয়ারি। আর সেতুটি নির্মাণ কাজের ঠিকাদার সাইনিড্রো করপোরেশন লিমিটেড চায়না।

সড়ক ও জনপথ অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী এম রোকনুজ্জামান বলেন, শীতলক্ষ্যা সেতু নির্মাণের মাধ্যমে নারায়ণগঞ্জ সদর ও বন্দর উপজেলার মানুষ যোগাযোগ করতে পারবে। এছাড়াও নির্মাণাধীন পদ্মা সেতুর কাজ শেষ হওয়ার পর যানবাহনের চাপ ঢাকা শহরকে বাইপাসের সুযোগ সৃষ্টি হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন