সাতক্ষীরায় অবাধে অতিথি পাখি শিকার

  

পিএনএস ডেস্ক : অতিথি পাখি শিকারে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। সেটি অমান্য করে সাতক্ষীরা সদরসহ বিভিন্ন এলাকায় অবাধে চলছে শিকার। এলাকার অসাধু ব্যক্তিরা বিভিন্ন ফাঁদ পেতে অতিথি পাখি শিকার করছে। এতে বন্দুক ও এয়ারগানও ব্যবহার হচ্ছে।

এ কারণে সাতক্ষীরার উন্মুক্ত জলাশয় ও বিলগুলো এখন অতিথি পাখির জন্য অনিরাপদ হয়ে পড়েছে। হুমকির মুখে জীব-বৈচিত্র ও স্থানীয় পরিবেশ-প্রতিবেশ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের গোয়ালপোতা বিল, খড়িয়াডাঙা বিল, ধুলিহর ইউনিয়নের আছাডাঙা বিল, কোমরপুর বিল, এল্লারচর ও বকচরাসহ বিভিন্ন এলাকায় দল বেঁধে সাদা বক, বালি হাঁস, পানকৌড়ীসহ বিভিন্ন প্রজাতির পাখি আশ্রয় নিয়েছে।

ধুলিহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বাবু জানান, বিভিন্ন জলাশয় ও বিলে অসাধু লোকজন পাখি শিকার করছে বলে কিছুদিন ধরে অভিযোগ আসছে। কয়েকদিন আগে যুগিপোতা বিলে রাতে পাখি শিকার করছে খবর পেয়ে সেখানে যাই। পরে আমাদের উপস্থিতি টের পেয়ে শিকারিরা পালিয়ে যায়। এলাকায় পাখি শিকারের ব্যাপারে সবাইকে জানিয়ে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে সাতক্ষীরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেবাশীষ চৌধুরী বলেন, বিভিন্নস্থানে অতিথি পাখি শিকারের অভিযোগ পেয়েছি। ইতিপূর্বে সবাইকে পাখি শিকারের ব্যাপারে সতর্ক করা হয়েছে। এরপরও যারা শিকার করবেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন