তীব্র গরমে রংপুরে পাঁচ দিনে ২২ জনের মৃত্যু

  28-04-2024 11:37AM



পিএনএস ডেস্ক: তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে রংপুর নগরীসহ বিভাগের আট জেলার জনজীবন। রোদের তাপে হিট স্ট্রোক, ডায়রিয়াসহ বিভিন্ন রোগবালাই ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। উল্লেখযোগ্য হারে স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

বিভাগের একমাত্র বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগে তিল ধারণের জায়গা নেই রোগীদের। ওয়ার্ডের শয্যা তো দূরের কথা জায়গা নেই মেঝেতেও। গত পাঁচ দিনে ‘স্ট্রোকজনিত কারণে’ হাসপাতালে ভর্তি ২২ জনের মৃত্যু হয়েছে।

শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী ওয়ার্ড মাস্টার ইউনুস খান। তিনি জানান, প্রতিদিন রংপুরসহ আশপাশের জেলা থেকে ৮ থেকে ১০ জন স্ট্রোকজনিত রোগী চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হচ্ছেন। এর মধ্যে গত পাঁচ দিনে ২২ জন মারা গেছেন। ‘স্ট্রোকজনিত কারণে’ তাদের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেছেন চিকিৎসক।

এছাড়াও বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা গেছে, কার্ডিওলজি ও মেডিসিন বিভাগে রোগী সবচেয়ে বেশি। ওয়ার্ডগুলোতে তিল ধারণের জায়গা নেই। এর মধ্যে স্ট্রোকজনিত রোগী বেশি।

এদিকে মেডিসিন ওয়ার্ডের বেশিরভাগ সিলিং ফ্যান নষ্ট। যেগুলো সচল আছে সেগুলোও ভালো মতো ঘোরে না। একে তো রোগের যন্ত্রণা তার ওপর এমন গরমে রোগীদের দুর্ভোগের শেষ নেই।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন