২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

  30-04-2024 04:05PM

পিএনএস ডেস্ক : দেশের ইতিহাসে ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এর আগে, ১৯৯৫ সালের পহেলা মে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ওই বছরের ২৫শে এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি।

টানা ১৮ দি‌ন ধরে অব্যাহত রয়েছে তীব্র থেকে অতি তীব্র দাবদাহ। সূর্যের প্রখরতায় পুড়ছে প্রকৃতি ও জনজীবন। প্রাণীকুলও অতিষ্ঠ হয়ে পড়েছে। তাপদাহে অস্থির হয়ে উঠেছে সর্বত্র। দিনের তাপমাত্রা প্রতিদিন নতুন নতুন সর্বোচ্চ রেকর্ড করছে। রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি রয়েছে। এক সময় সাধারণ মানুষের গরম সহ্য করা কঠিন ছিল। যতই দিন যাচ্ছে ততই গরমের সঙ্গে এক রকম যুদ্ধ করেই বেঁচে থাকতে হচ্ছে। মানুষের সহনীয় তাপমাত্রার চেয়ে ৭-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানায়, টানা ১৮ দিন চুয়াডাঙ্গায় তাপ প্রবাহ চলমান রয়েছে। তাপ প্রবাহের কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। অতি তীব্র দাবদাহ চলমান রয়েছে জেলায় কয়েক দিন ধরে। সূর্যের তাপে পুড়ে ছারখার। বাতাসে আদ্রতা বাড়ছে। মঙ্গলবার দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় এ মৌসুমের ও দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন