অ্যাসিডিটি দূর করতে যে ফল খাবেন

  17-10-2024 09:20PM

পিএনএস ডেস্ক: গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় নিত্যদিন ভোগা মানুষের সংখ্যা নেহাত কম নয়। আর এ রোগে ভুক্তভোগীদের মধ্যে অধিকাংশই নিজের বুদ্ধিতে অ্যান্টাসিড খেয়ে নেন। আর এই ভুলটা করেন বলেই বিপদ বাড়ে। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া শুরু হয়। তাই চেষ্টা করুন নিজের বুদ্ধিতে ওষুধ না খাওয়ার। তার বদলে বাইরের খাবার খাওয়া কমান। বাড়ির তৈরি হালকা খাবার খান। সেই সঙ্গে ভরসা রাখুন নাশপাতির মতো একটি উপকারী ফলে। তা হলেই পেটের সমস্যা থেকে মিলবে মুক্তি।

বিশেষজ্ঞদের মতে, এই ফলে রয়েছে সলিউবল এবং ইনসলিউবল ফাইবারের ভাণ্ডার। আর এই দুই উপাদান অন্ত্রের হাল ফেরাতে পারে। অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সাহায্য করে। যার ফলে খাবার দ্রুত হজম হয়ে যায়।

গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা কমে। শুধু তাই নয়, এই ফলে উপস্থিত ফাইবার কোলোনে মলের গতিবিধি বাড়ায়। যার ফলে অনায়াসে মিটিয়ে ফেলা যায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। আর কনস্টিপেশনকে বশে রাখতে পারলে যে খুব সহজেই পেটের সমস্যা থেকে মিলবে ছুটি, এই কথাটা বুঝতে পারছেন নিশ্চয়ই। তাই এ সব সমস্যায় ভুক্তভোগীরা রোজ একটা করে নাশপাতি খান।

তবে শুধু পেটের হাল ফেরানোই নয়, এর পাশাপাশি আরও একাধিক উপকার করে এই ফল। আসুন জেনে নেওয়া যাক।

এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ, নিয়াসিন, পটাশিয়াম, কপার থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এই সমস্ত উপাদান দেহের একাধিক জরুরি কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এতে মজুত নানাবিধ পলিফেনলের গুণে কমে অক্সিডেটিভ স্ট্রেস। যার জন্য শরীরের কাছে ঘেঁষতে পারে না বহু সমস্যা। তাই চেষ্টা করুন রোজের ডায়েটে অবশ্যই এই ফলকে জায়গা করে দেওয়ার। আশা করছি, তাতেই উপকার মিলবে হাতেনাতে।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন