স্মৃতিশক্তি বাড়াতে খেতে পারেন যেসব ফল

  07-08-2024 11:38AM

পিএনএস ডেস্ক: মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি, বুদ্ধি ও স্মৃতিশক্তি বাড়াতে কিছু ফল খান। যেসব ফল আপনার মেধার বিকাশ ঘটবে এবং প্রখর স্মৃতিশক্তি বাড়াতেও সহায়ক হবে। আর এসব ফলে অ্যান্টিঅক্সিডেন্ট ও নুট্রপিকস বুদ্ধি বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি, একাগ্রতা আর বুদ্ধি বৃদ্ধির জন্য সবাই নানান ধরনের খাবার চেষ্টা করে থাকেন।

বর্তমানে নুট্রপিকস বা 'স্মার্ট ড্রাগ' সাপ্লিমেন্টের রমরমা বাড়ছে। নুট্রপিকস এক ধরনের প্রাকৃতিক বা সিন্থেটিক উপাদান, যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে পারে। বেশ কিছু পানীয় ও ফলের রস এই উপাদন সরবরাহ করে থাকে। এর পাশাপাশি এসব ফলের রসে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বা প্রবায়োটিক মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।

জেনে নিন বুদ্ধি বাড়াতে কোন কোন খাবার গ্রহণ করবেন।

সবুজ শাক ও ফলের রস
পালংশাক, শসা, সবুজ আপেল, অ্যাভোকাডো ইত্যাদি সবুজ শাক ও ফলের রস মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য উপযোগী। এসব ফল ও শাকপাতার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা বুদ্ধি বৃদ্ধিতে সহায়ক।

আপনি বিটের রস খেতে পারেন। এতে নাইট্রেটে ভরপুর বিট। আর মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে, যার ফলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। ব্যায়ামের আগে বিটের রস পান করলে ব্রেন কানেক্টিভিটি ও মস্তিষ্কের কার্যকরিতা উন্নত হয়। রক্ত প্রবাহ বৃদ্ধি পেলে মস্তিষ্কের কোষগুলোতে অক্সিজেন ও পুষ্টিকর উপাদন পৌঁছনো সহজ হয়।

ব্লুবেরির রস জ্ঞান বৃদ্ধি করতে সহায়ক। আর ব্লুবেরিকে ব্রেন বেরি বলা হয়ে থাকে। অ্য়ান্টিঅক্সিডেন্ট বিশেষত ফ্ল্যাভেনয়েডসে ভরপুর ব্লুবেরি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এটি অক্সিডেটিভ স্ট্রেস কম করতে সাহায্য করে।

উল্লেখ্য, অক্সিডেটিভ স্ট্রেস মস্তিষ্কের কোষের ক্ষতি করতে ও কার্যপ্রক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে।

চেরির রসে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান থাকে, যা মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। চেরিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস ও ফোলাভাব কম করতে সাহায্য করে, যার ফলে মস্তিষ্ক ভালোভাবে কাজ করতে পারে।
আঙুরের রস, বিশেষত কালো আঙুরের রস জ্ঞান বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক। এতে রেস্ভেরাট্রোল নামক এক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত, যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যকরিতা বৃদ্ধিতে সহায়ক। এ ছাড়া আঙুরে উপস্থিত পলিফেনলস মস্তিষ্ককে ন্যুরোডিজেনেরেটিভ রোগ থেকে রক্ষা করে।

কমলালেবু ভিটামিন সি। আর কমলালেবুর রস মস্তিষ্ক সুস্থ রাখে। এই ভিটামিন নিউরোট্রান্সমিটার উৎপাদনে প্রয়োজনীয় এবং মস্তিষ্কের ক্লান্তি মেটায়। নিয়মিত কমলালেবুর রস পান করলে ছোট থেকে শুরু করে বয়স্কদের মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। এতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে রক্ষা করে।

বেদানার রস আপনার পলিফেনল স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। নিয়মিত বেদানার রস পান করলে স্মৃতিশক্তি ও সক্রিয়তা বৃদ্ধি পায়। বেদানার অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন