রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আর কতদিন চলবে

  07-07-2024 04:34PM

পিএনএস ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন। এরপর রোববার (৭ জুলাই) পর্যন্ত টানা ৮৬৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার আক্রমণ এখন পর্যন্ত বড় কোনো অগ্রগতি আনতে পারেনি, এমন অবস্থায় পরিস্থিতি ভারসাম্যহীন হয়ে আছে। ইউক্রেনের একজন সিনিয়র জেনারেল বলেছেন, কিছু কিছু জায়গায় রাশিয়ার অবস্থান ভালো আবার খারাপ। সেইসঙ্গে, রাশিয়া ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

বিবিসি বলছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়তে দেখা যাচ্ছে। এসব হচ্ছে ইউক্রেনের সাম্প্রতিক হামলার ঘটনারই প্রতিফলন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে পুরোদমে আক্রমণ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার অনেক কিছুই পরিকল্পনা অনুযায়ী এগোয়নি।

ইউক্রেনের জন্য মার্কিন কংগ্রেসে একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ গৃহীত হওয়ার পর রুশ সাবেক প্রেসিডেন্ট ও সাবেক প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ লিখেছেন, আমরা অবশ্যই জিতব, ৬১ বিলিয়ন রক্তাক্ত মার্কিন ডলার বিনিয়োগ সত্ত্বেও জিতবো। শক্তি এবং সত্য আমাদের পক্ষে।

ইউক্রেনের যুদ্ধ কতদিন স্থায়ী হতে পারে সেই সম্পর্কে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় সংবাদপত্র টেলিগ্রাফের সম্পাদক ও তার 'ইউক্রেন: দ্য লেটেস্ট' পডকাস্টের উপস্থাপক ফ্রান্সিস ডিয়ারনলি মতামত জানিয়েছেন।

তিনি বলেছেন, পশ্চিমারা সক্রিয় হওয়ার পরিবর্তে প্রতিক্রিয়াশীল হয়েছে এবং ইউক্রেনকে অস্ত্র দিয়েছে। সেইসঙ্গে এগুলোকে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের অনুমতি দিয়েছে। যা কিয়েভের টিকে থাকার জন্য যথেষ্ট হলেও এর মাধ্যমে তারা নিশ্চিতভাবে যুদ্ধ জয় করে ফেলবে, এমনটি বলা যাবে না।

তিনি আরও বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে রক্তক্ষয়ী এবারের ইউক্রেন রাশিয়া যুদ্ধ। এই যুদ্ধ প্রয়োজন বা পূর্বাভাসের চেয়েও অনেক বেশি সময় ধরে চলছে।

এদিকে গত শুক্রবার পুতিন বলেছেন, যুদ্ধবিরতির চেয়ে মস্কো ইউক্রেন সংঘাতের পুরোপুরি এবং চূড়ান্ত সমাপ্তিকে সমর্থন করে। তবে তিনি আবার উল্লেখ করেছেন যে দোনেতস্ক, লুহানস্ক, খেরসন এবং ঝাপোরিজঝিয়া অঞ্চল থেকে ইউক্রেন সেনাদের অবশ্যই সরে যেতে হবে।

একইসঙ্গে রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শান্তিচুক্তি এড়িয়ে চলছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন