২ বছর পর জেল থেকে মুক্তি পেলেন ইরানের সাবেক প্রেসিডেন্টের কন্যা

  19-09-2024 01:32PM



পিএনএস ডেস্ক : ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাসেমি রাফসানজানির মেয়েকে তেহরানের এভিন কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। তিনি গত ২ বছর ধরে এই কারাগারে দিন কাটাচ্ছিলেন।

ঠিকমতো হিজাব না পরার অপরাধে নীতি পুলিশের হাতে মৃত্যু হয়েছিল কুর্দ তরুণী মাহসা আমিনির। বছর দুয়েক আগের সেই মর্মান্তিক ঘটনার প্রতিবাদে গর্জে উঠেছিল ইরান। শুরু হয়েছিল হিজাব বিদ্রোহ। আর আন্দোলনের অন্যতম মুখ ছিলেন ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট আকবর হাসেমি রাফসানজানির মেয়ে ফায়েজি হাসেমি। প্রতিবাদে উস্কানি দেওয়া ও হিংসা ছড়ানোর অভিযোগে ২০২২ সালে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

নারী অধিকার কর্মী ও প্রাক্তন সংসদ সদস্যকে আপিল আদালতের রায়ের পর তেহরানের কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। তার আইনজীবী মোহাম্মদ হোসেইন আগাসি দেশটির হামিহান সংবাদপত্রে এ কথা জানিয়েছেন। তীব্রতা কিছুটা কমলেও ইরানের নানা প্রান্তে এখনও অব্যাহত হিজাব বিরোধী আন্দোলন। কিন্তু এরপরেও হিজাব পরা নিয়ে একের পর এক বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। প্রাক্তন প্রেসিডেন্টের কন্যা হামেসি ইরানে অর্থনৈতিক উন্নতিতে বিশেষ ভূমিকা নিয়েছিলেন তিনি। বাস্তববাদী চিন্তাধারার জন্য বিরোধীরাও তার প্রশংসা করতেন। বরাবরই নারীদের অধিকারের পক্ষে সওয়াল করে এসেছেন হামেসি ।

এর আগেও গোঁড়ামির বিরুদ্ধে গলা তুলে ইরান সরকারের রক্তচক্ষুর নজরে পড়েছিলেন ফায়েজি হাসেমি। ২০০৯ সালে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের সময় তার বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী প্রচারের অভিযোগ আনা হয়েছিল। ২০১২ সালে তাকে দোষী সাব্যস্ত করে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সেই সঙ্গে তার সমস্ত রাজনৈতিক কার্যকলাপ নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়। সূত্র: এনডিটিভি


পিএনএস /আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন