যেসব ফল একসঙ্গে খেলে হতে পারে বিপত্তি

  19-09-2024 09:14PM

পিএনএস ডেস্ক: ফলের উপকারিতা নিয়ে সন্দেহ প্রকাশের জায়গা নেই। যে কোনো ফল খাওয়া ভালো। এতে কোনো অপকারিতা নেই। তবে কিছু ফল আছে, যা একসঙ্গে খাওয়া ঠিক নয়। কিংবা একসঙ্গে খেলে এর অপকার হবে। এবং খেলে শরীরে সমস্যা দেখা দিতে পারে।

সব কিছুরই মাত্রা আছে। আছে ভালো দিক, আবার খারাপ দিক। ফল খেলে এমনিতে কোনো অপকারিতা নেই। তবে কিছু ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। জেনে নিন যেসব ফল আমাদের একসঙ্গে খাওয়া ঠিক নয়।

১. আঙুর এমনিতে শরীরের জন্য খুবই উপকারী। তবে বেশি খেলে অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ সমস্যা আরও বড় আকারে দেখা দিতে পারে, যদি আঙুরের সঙ্গে খেজুর খান। আঙুর ও খেজুর একসঙ্গে খাওয়া ঠিক নয়।

২. পেয়ারাতে অ্যাসিডজাতীয় উপাদান থাকে। অন্যদিকে কলাতে শকর্রার ভাগ বেশি। শর্করা আর অ্যাসিড যদি একসঙ্গে জোট বাঁধে, সে ক্ষেত্রে গ্যাস, অম্বল, বদহজম, মাথা ঘোরা— এমনকি ক্লান্তির মতো শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

৩. অনেকেই পেঁপের ওপর লেবুর রস ছড়িয়ে খান। এতে স্বাদ অনেক গুণ বেড়ে গেলেও এ দুটি ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। পেঁপে ও লেবু একসঙ্গে খেলে রক্ত স্বল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। সুস্থ থাকতে এই দুটি ফল একসঙ্গে না খাওয়াই ভালো।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন