নিয়ন্ত্রণ রেখার কাছে নতুন চীনা হেলিপোর্ট উদ্বেগ বাড়াচ্ছে ভারতের

  19-09-2024 02:13PM


পিএনএস ডেস্ক : এটা কোনো গোপন বিষয় নয় যে চীন সীমান্তে শত শত মডেল গ্রাম তৈরি করেছে, যার মধ্যে অনেকগুলো অন্যান্য দেশের দাবি করা এলাকায়। বিদেশে নিজের শক্তির প্রকাশ এবং দেশে শাসন সুরক্ষিত করার লক্ষ্যে এই বেসামরিক ফাঁড়িগুলো বেইজিংয়ের ‘চোখ ও কান’ হিসেবে কাজ করে।

চীনের প্রতিরক্ষা অবকাঠামোয় সর্বশেষ সংযোজন হল ফিশটেল জোনে অবস্থিত একটি হেলিপোর্ট, যা বিতর্কিত ভারত-চীন সীমান্তের সবচেয়ে সংবেদনশীল এলাকাগুলোর মধ্যে একটিতে অবস্থিত। আমেরিকান আর্থ ইমেজিং কোম্পানি প্ল্যানেট ল্যাবস পিবিসির সাম্প্রতিক স্যাটেলাইট চিত্রগুলো দেখায় যে অরুণাচল প্রদেশের ফিশটেল সেক্টরের কাছে চীন দ্রুত একটি হেলিপোর্ট তৈরি করেছে। এরমধ্যে একটি ৬০০মিটার দীর্ঘ রানওয়ে ও একাধিক হ্যাঙ্গার রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, এই অঞ্চলে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত কোনো নির্মাণকাজ হয়নি। যাইহোক সেন্টিনেল হাব থেকে ইন্ডিয়া টুডে দ্বারা অ্যাক্সেস করা ওপেন-সোর্স স্যাটেলাইট ইমেজগুলোতে হেলিপোর্ট নির্মাণের ছবি ধরা পড়েছে। গত ১ ডিসেম্বরের পরে নতুন হেলিপোর্টের নির্মাণ শুরু হয়েছিল যে বছর জমি পরিষ্কার করা হয়েছিল এবং ২০২৪ সালের জানুয়ারি থেকে পুরোদমে এটি কাজ করতে শুরু করে। কাউন্টির হেলিপোর্টটি নিংচি, তিব্বতের গোংরিগাবু কু নদীর তীরে অবস্থিত, নিকটতম ভারতীয় সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে এবং চীনা সীমানার মধ্যে অবস্থিত। কিন্তু, এটা ভারতের জন্য এখনও উদ্বেগের কারণ।

ওপেন-সোর্স গবেষক ড্যামিয়েন সাইমন উল্লেখ করেছেন, যে সুবিধাটি সম্ভবত চীনের সৈন্যদের দ্রুত অবস্থানে অগ্রসর করার এবং সীমান্ত টহলকে সহায়তা করার ক্ষমতা বাড়াবে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ১২ সেপ্টেম্বর বলেছিলেন যে চীনের সাথে প্রায় ৭৫ শতাংশ সমস্যার সমাধান করা হয়েছে। তবে ‘বড় সমস্যা’ হলো সীমান্তের ক্রমবর্ধমান সামরিকীকরণ। তিনি জোর দিয়েছিলেন যে ‘উভয় পক্ষই জরুরিভাবে কাজ করতে সম্মত হয়েছে। এনএসএ জানিয়ে দিয়েছে যে দ্বিপাক্ষিক সম্পর্কের স্বাভাবিকতার জন্য সীমান্ত এলাকায় শান্তি ও এলএসি’কে মেনে চলা অপরিহার্য।

মেজর জেনারেল (ডক্টর) অশোক কুমার যোগ করেছেন, এটি ভারতের স্বার্থে শুধুমাত্র এই ধরনের উন্নয়নের উপর নজর রাখা নয় বরং তার জাতীয় স্বার্থ রক্ষা করার জন্য একটি মিশন মোডে পরিকাঠামো তৈরি করা দরকার।

ভারত তার ‘ভাইব্রেন্ট ভিলেজ’ প্রচারাভিযানের মাধ্যমে অরুণাচল প্রদেশ সহ চারটি উত্তর-পূর্ব সীমান্ত রাজ্যের শত শত গ্রামকে পুনরুজ্জীবিত করতে চাইছে। কারণ এই অঞ্চলে চীনা শক্তি ও শ্রেষ্ঠত্ব প্রদর্শনে ভারতকে ছাড়িয়ে যাচ্ছে। সূত্র: ইন্ডিয়া টুডে


পিএনএস /আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন