হরিয়ানা ও জম্মু-কাশ্মিরে হারতে যাচ্ছে বিজেপি

  06-10-2024 03:10AM

পিএনএস ডেস্ক : ভারতের হরিয়ানায় এবার জিতে হ্যাটট্রিক করতে পারবে না বিজেপি। রাজ্যটিতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। অন্যদিকে কাশ্মীরে এগিয়ে আছে কংগ্রেসের জোটসঙ্গী ন্যাশনাল কনফারেন্স (এনসি)। বুথফেরত জরিপ থেকে এই আভাস মিলেছে।

সংবাদমাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, হরিয়ানায় বিধানসভা নির্বাচনে ৫৫-৬২টি আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। বিজেপির ঝুলিতে ২০-৩২টি আসন যেতে পারে। সর্বাধিক তিনটি আসনে জননায়ক জনতা পার্টি (জেপিপি) জিততে পারে। তিনটি থেকে ছয়টি আসনে জিততে পারে ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে হরিয়ানায় শুরু হওয়া এই ভোট চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ে ৬১ শতাংশ। এখানে আসন রয়েছে মোট ৯০টি।

হরিয়ানায় কংগ্রেসের বিপুল জয়ের আভাস মিলেছে পিপলস পালসের বুথফেরত জরিপেও। ওই সমীক্ষা অনুযায়ী, ৫৫টি আসনে জিততে পারে কংগ্রেস। আর বিজেপির ঝুলিতে যেতে পারে ২৬টি আসন। জেপিপি একটি আসনে জিততে পারে। আর আইএনএলডি জিততে পারে দুটি থেকে তিনটি আসনে।

হিন্দুস্তান টাইমস বলছে, ২০১৪ সালের হরিয়ানা বিধানসভা ভোটে ৪৭টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছিল বিজেপি। অধিকাংশ বুথফেরত জরিপেই তাদের জয়ের আভাস দেওয়া হয়েছিল।

এদিকে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনে ৯০টির মধ্যে ২৬টি আসন পেতে পারে বিজেপি। আর কংগ্রেস ও এনসি পেতে পারে সর্বোচ্চ ৪৩টি আসন। তবে কোনো দল সেখানে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই বুথফেরত জরিপ বলছে। সেখানে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি পেতে পারে ৮ আসন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন