টোল দিবে না ফায়ার সার্ভিসের গাড়ি, আদালতের নির্দেশ

  02-07-2024 05:07AM

নিজস্ব প্রতিবেদক: এক্সপ্রেসওয়ে, হাইওয়ে, গুরুত্বপূর্ণ ব্রিজসহ ফেরিতে চলাচলে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল না নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলে টোল নেওয়া কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে সোমবার (১ জুলাই ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ মনির উদ্দিন। এর আগে ৭ মে জনস্বার্থে রিটটি করা হয় বলে জানান তিনি।

এর আগে ‘টোল আগে না জীবন আগে?’ শিরোনামে ২৮ এপ্রিল একটি অনলাইন পোর্টাল তাদের বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, ফায়ার সার্ভিস একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। অগ্নিকাণ্ড, নৌকাডুবি, ভূমিকম্প, ভবনধস কিংবা যে কোনো বড় দুর্ঘটনায় ফায়ার সার্ভিসই আগে ঘটনাস্থলে ছুটে যায়।

এমনকি জাহাজ বা লঞ্চ দুর্ঘটনায় পড়লেও ফায়ার ফাইটাররাই আগে সেখানে ছুটে যান। জীবনবাজি রেখে মানুষের কল্যাণে কাজ করে ফায়ার সার্ভিস। কিন্তু ঢাকাসহ দেশের বিভিন্ন সেতু ও ফেরি পারাপারে ফায়ার সার্ভিসের গাড়ি যখন অগ্নিনির্বাপণ কিংবা জরুরী কোন উদ্ধার কার্যক্রমে যায়, তখন টোলপ্লাজায় তাদের টোল পরিশোধ করতে হয়। এতে ব্যাহত হয় উদ্ধার কার্যক্রম। এতে সময়ক্ষেপণে বাড়ে জানমালের ক্ষতি। এ নিয়ে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিলেও তার সমাধান হয়নি এখনো।

এ বিষয়ে সবশেষ সোমবার ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল না নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন