‘জলসীমায় অন্য দেশের জেলেদের মাছ ধরা প্রতিরোধ করতে হবে’

  22-10-2024 06:45PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশের নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলাকালে মিয়ানমার এবং ভারতের জেলেরা ট্রলার নিয়ে এসে বাংলাদেশের জলসীমা থেকে মাছ ধরে নিয়ে যায়- এমন অভিযোগের প্রেক্ষিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, বাহির থেকে এসে তাদের কোনো অধিকার নেই বাংলাদেশের জলসীমায় মাছ ধরার। যারা বাংলাদেশ জলসীমায় আইন-শৃঙ্খলার দ্বায়িত্বে আছেন তারা এদেরকে আইনের আওতায় নিয়ে এসে এগুলোকে প্রতিরোধ করতে হবে।

জেলেদের উদ্দেশ্য করে উপদেষ্টা আরও বলেন, জেলেদেরকে দাদনমুক্ত হতে হবে। তারা যেন কেউ দাদনে অন্তর্ভুক্ত না হন। এজন্য জেলেরা যাতে সল্প সুদে ঋণ পেতে পারেন সে ব্যাপারে সরকারের কাছে উপস্থাপন করা হবে।

মঙ্গলবার দুপুরে ভোলা জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে নদীতে ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে। এ বিষয়ে সচেতমতা বৃদ্ধির লক্ষ্যে সদর উপজেলার ভোলারখান বালুর মাঠে স্থানীয় মৎস্যজীবীসহ সংশ্লিষ্টদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ভোলার জেলা প্রশাসক মো. আজাদ জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, ভোলা পুলিশ সুপার মোহাম্মদ শরীফুল হক, বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ শাহীন মজিদ, বাংলাদেশ নৌবাহিনীর ভোলা কন্টিনজেন্ট কমান্ডার কমান্ডার আবু বক্কর সিদ্দিক প্রমূখ।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন