রাজনৈতিক সংস্কৃতি না বদলালে ফ্যাসিবাদ রিপিট হবে: মান্না

  11-10-2024 08:18PM

পিএনএস ডেস্ক: রাজনৈতিক দলগুলোর সংস্কৃতি না বদলালে ফ্যাসিবাদ রিপিট হবে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার (১১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে বিপ্লবোত্তর বাংলাদেশে গণমাধ্যমের ভূমিকা ও গণআকাঙ্ক্ষা শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মান্না বলেন, এখন বহু জায়গা থেকে শুনছি দখল-চাঁদাবাজি শুরু হয়েছে। কালচার না বদলালে এ দেশ কখনও ঠিক হবে না। এ ক্ষেত্রে রাজনৈতিক নেতাদের মন-মানসিকতা বদলাতে হবে।

ড. ইউনূসের বক্তব্য বিকৃত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, উনি তো আমাদের স্বাধীনতা ডিলিট করতে বলেননি। স্বাধীনতার ইতিহাস আমাদের সবসময় একক জায়গায় থাকবে। এটি পরিবর্তন হবে না।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, এই দুই মাসে গণমাধ্যমের সঠিক চর্চা হয়নি। মিডিয়া চাইলে অনেক কিছু করতে পারে, যদি তারা পরিস্থিতি বোঝে।

মান্না আরও বলেন, গণমাধ্যমকে জনগণের আকাঙ্ক্ষা বুঝতে হবে। অন্যদিকে ডিজিএফআই কেন মিডিয়া কন্ট্রোল করবে। আমাদের মিডিয়াকে কেন তাদের কথা শুনতে হবে। এই বিষয়গুলো সংস্কার করা জরুরি।

সভায় সাংবাদিক নেতা শহিদুল ইসলাম বলেন, অন্যান্য দেশে গণমুখী প্রচার মাধ্যম রয়েছে, কিন্তু আমাদের দেশে নেই। বিটিভি এবং বাংলাদেশ বেতার চলে জনগণের টাকায়। এটা আমাদের কথায় চলবে। মূলত এই মাধ্যম আমাদের ফিরে পেতে হবে। নাহলে রাষ্ট্রীয় এই গণমাধ্যম দিয়ে লাভ কী।

তিনি আরও বলেন, বর্তমানে গণমাধ্যমে সেলিব্রেটিদের গুরুত্ব দেওয়া হয়। কিন্তু সুবিধাবঞ্চিত, ওই গ্রামের লোকদের কথা গণমাধ্যমে আসে না।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন