কাউন্টিতে প্রথম দিনে সাকিবের ৪ উইকেট

  10-09-2024 01:12AM

পিএনএস ডেস্ক : সাধারণত পুরো মৌসুমে ৫-৬ ম্যাচের জন্য ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করে থাকে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ক্লাবগুলো। কিন্তু সাকিব আল হাসানের বিষয় আলাদা। মূলত তিনি অভিজ্ঞ বলেই তার সঙ্গে এক ম্যাচের জন্য চুক্তি করেছে সারে। একমাত্র ম্যাচ খেলতে নেমে ক্লাবের আস্থার প্রতিদান ভালোভাবে দিচ্ছেন সাকিব। ক্লাবের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নেমেই বাজিমাত করেছেন তিনি। নিয়েছেন চারটি উইকেট। তার বোলিংয়েই সমারসেটের ইনিংস ৩১৭ রানে থামে।

সোমবার বাংলাদেশ অলরাউন্ডার সাকিবের সারেতে অভিষেক হয়। এদিন টন্টনে সমারসেটের বিপক্ষে চার দিনের ম্যাচের আগে তাকে অভিষেক ক্যাপ তুলে দেন ওয়েস্ট ইন্ডিজ পেসার কেমার রোচ। ক্যাপ তুলে দেওয়া রোচ কেবল চেয়ে চেয়ে দেখলেন, অভিষেক কী করে রাঙাচ্ছেন সাকিব। নিজের ২২তম ওভারে প্রথম উইকেটের দেখা পাওয়া সাকিব বাকি তিন উইকেট নিয়েছেন আরও ১৩ ওভার বোলিং করে। সবমিলিয়ে ৩৩.৫ ওভারে ৯৭ রান খরচ করে তার শিকার চারটি উইকেট। বোলিংয়েও ছিলেন বেশ মিতব্যয়ী। ৭ মেডেনসহ ইকোনমি রেট ৭.৮৬।

ইংল্যান্ডের টন্টনের দ্য কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে টস জিতে ব্যাটিং নেয় সমারসেট। প্রথম ওভারেই রোচ তুলে নেন ওপেনার লুইস গোল্ডসওয়ার্দির (০) উইকেট। দ্বিতীয় উইকেটে আর্চি ভন ও টম ল্যামনবি মিলে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন। দুই পেসার উইকেট তুলতে ব্যর্থ হওয়াতে ১১তম ওভারে সাকিবকে আক্রমণে আনেন সারের অধিনায়ক ররি বার্নস। বাংলাদেশি তারকা জুটিটা ভাঙতে না পারলেও চাপে ফেলতে পেরেছেন। সুযোগটি দারুণভাবে কাজে লাগান সারের পেসার জর্ডান ক্লার্ক। পরের ওভারে ল্যামনবিকে (২১) আউট করেন ক্লার্ক। এরপর সারের ড্যানিয়েল ওয়ারাল আরও একটি উইকেট নেন।

এদিকে ৯৩ রানে তৃতীয় উইকেট পতনের পর টম অ্যাবেল ও টম ব্যান্টন মিলে প্রতিরোধ গড়েছিলেন। সারের কোনও বোলারই তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারছিলেন না। অবশেষে সাকিব আল হাসান নিজের ২২তম ওভারের তৃতীয় বলে অ্যাবেলকে ফিরিয়ে তাদের ৬২ রানের জুটিটি ভাঙেন। সাকিবের ঘূর্ণিজাদু ব্যাটে বলে মেলাতে না পেরে বোল্ড হয়ে ৪৯ রানে সাজঘরে ফেরেন অ্যাবেল। আর তাতেই সারের জার্সিতে নিজের প্রথম উইকেটের দেখা পেয়ে যান বাংলাদেশের বাঁহাতি স্পিনার।

চা বিরতির আগেই সাকিব টানা ২৮ ওভার বোলিং করেন। চা বিরতি থেকে ফিরে ৩১তম ওভারে করেন জোড়া আঘাত। তুলে নেন কেসি অ্যালড্রিজ ও ক্রেইগ ওভেরটনের উইকেট। ওভারের প্রথম ডেলিভারিতেই বোল্ড হন অ্যালড্রিজ। পঞ্চম বলে এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পড হন ওভেরটন। দিনের খেলার শেষ ওভারে ফের সাকিবের হাতে বল তুলে দেন সারের অধিনায়ক। ওই ওভারের পঞ্চম ডেলিভারিতে বাঁহাতি স্পিনার লেগ বিফোরের ফাঁদে ফেলেন ব্রেট রান্ডেলকে। আর তাতেই ৩১৭ রানে শেষ সমারসেটের প্রথম ইনিংস। সর্বোচ্চ ১৩২ রানের ইনিংস আসে টম ব্যান্টনের ব্যাট থেকে।

সাকিবের পাশাপাশি ড্যানিয়েল ওরাল ১৭ ওভারে ২.৪১ ইকোনমি রেটে ৪১ রান খরচায় ৩ উইকেট নেন।

পিএনএস/এএ


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন