নারী ক্রিকেটের ‍উন্নয়নে নতুন টুর্নামেন্টের সিদ্ধান্ত এসিসির

  12-09-2024 01:37PM



পিএনএস ডেস্ক : নারী ক্রিকেটের উন্নয়ন এবং লিঙ্গ বৈষম্য দূর করতে নতুন টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। অনূর্ধ্ব-১৯ দলকে নিয়ে দুই বছর পরপর উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি এশিয়া কাপ আয়োজনের ঘোষণা দিয়েছেন বিদায়ী সভাপতি জয় শাহ।

গতকাল বুধবার কুয়ালালামপুরে অনুষ্ঠিত এসিসির বোর্ড সভায় নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে এসিসি।

মূলত, এশিয়ার উদীয়মান নারী ক্রিকেটারদের আন্তর্জাতিক মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা ও পারফর্ম করার ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জন ও ভালো প্রস্তুতির সুযোগ তৈরি করে দিতেই এই টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই টুর্নামেন্টের মাধ্যমে এশিয়ার প্রতিভাবান নারী ক্রিকেটাররা যাতে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নিতে পারে এবং বৈশ্বিক টুর্নামেন্টে ভালো পারফরম্যান্স করতে পারে।

এই টুর্নামেন্ট এশিয়া অঞ্চলে নারী ক্রিকেটের অগ্রগতি, উন্নতি ও জনপ্রিয়তার ক্ষেত্রেও বেশ কার্যকরী হবে। এ ছাড়াও নিশ্চিত করবে লৈঙ্গিক সমতা।

এ বিষয়ে জয় শাহ বলেন, এশিয়ার ক্রিকেটের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ দিন। নারীদের অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত একটি মাইলফলক। যা এশিয়ার উদীয়মান ও প্রতিভাবান নারী ক্রিকেটারদের দক্ষতা ও অভিজ্ঞতা অর্জনের অত্যন্ত দরকারী প্লাটফরম। এই আয়োজন এশিয়ার নারী ক্রিকেটের ভবিষ্যতকে শক্তিশালী করবে। নারীদের জন্য এমন একটি সুদূরপ্রসারী সিদ্ধান্ত নিতে পেরে আমরা গর্বিত।

এদিকে ক্রিকেট ভিত্তিক ভারতীয় ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি এশিয়া কাপের প্রথম আসর হতে পারে চলতি বছরের ডিসেম্বরে। তবে ভেন্যু এবং কতগুলো দল এতে অংশ নেবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

২০২৫ সালের জানুয়ারিতে হবে উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসর। প্রতি দুই বছরে এই টুর্নামেন্টের আগে দিয়েই হবে অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি এশিয়া কাপ।

উল্লেখ্য, গত প্রথমবার আয়োজিত হয়েছিল অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের জন্য বয়সভিক্তিক নারী ক্রিকেটারদের প্রস্তুত করতেই এসিসি সিদ্ধান্ত নিয়েছে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি এশিয়া কাপ আয়োজনের।

পিএনএস /আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন