ব্যালন ডি'অর জয়ে যাকে এগিয়ে রাখলেন মেসি

  16-10-2024 11:20PM

পিএনএস ডেস্ক : ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে ভরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। ৫ ট্রফি নিয়ে তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো।

চলতি মৌসুমেও আলোচনায় এই ব্যালন ডি’অর ট্রফি। কার হাতে উঠতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কার। ইতোমধ্যে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন শিরোপা প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে। যেখানে জায়গা হয়নি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলবোদ্ধারা এবারের ট্রফির পাওয়ার ক্ষেত্রে ফেভারিট মনে করছেন ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে।

প্রত্যাশিতভাবেই ৩০ জনের তালিকায় রয়েছে তারা। এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন লাউতারো মার্টিনেজ, রদ্রি, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাহাল ও কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

কার হাতে উঠতে পারে ২০২৪ সালের ব্যালন ডি’অর ট্রফি তা নিয়ে যখন জল্পনা তুঙ্গে। তখন স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানাচ্ছে, রদ্রি-বেলিংহ্যাম নয় পুরস্কারটি উঠবে রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের হাতে।

এদিকে কাতার বিশ্বকাপ ও দুটি কোপা আমেরিকাজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির মতে, চলতি বছরের ব্যালন ডি’অর ট্রফি জয়ের একমাত্র যোগ্য ব্যক্তি আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ। খবর গোলডটকম

লিওনেল মেসি বলেন, সে (লাউতারো) দুর্দান্ত একটি বছর কাটিয়েছে, সে ফাইনালে গোল করেছে, কোপা আমেরিকায়ও হয়েছে টপ স্কোরার। যে কারও চেয়ে তারই ব্যালন ডি’অর বেশি প্রাপ্য।

শুধু মেসিই নয় এর আগে ব্যালন ডি’অরের জয়ের প্রসঙ্গে কোচ লিওনেল স্কালোনিও নিয়েছেন লাউতারোর নাম। তিনি বলেন, আমার মনে হয় না ব্যালন ডি’ অরের জন্য তার (লাউতারো মার্টিনেজ) চেয়ে যোগ্য আর কেউ আছে। নিশ্চিতভাবে এখন না পেলেও, ভবিষ্যতে এটা সে পাবে। তার সামনে এখনো দারুণ ভবিষ্যত অপেক্ষা করছে।

প্রসঙ্গত, বিগত মৌসুমে ইতালিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ২৭ বছর বয়সী ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। ইন্টার মিলানের হয়ে লিগ শিরোপা ও ইতালিয়ান সুপারকোপা জিতেছেন। ইতালিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। জাতীয় দলের জার্সিতে জিতেছেন কোপা আমেরিকার। সেখানেও হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। সঙ্গে ফাইনালে করেছেন একমাত্র গোলটাও।

ফ্রান্স ম্যাগাজিনের ৩০ জনের তালিকায় রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, দানি কারবাহাল, ফেদেরিকো ভালভার্দে, অ্যান্তোনিও রুডিগার ও টনি ক্রুস।

প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর ফ্রান্সে জমকালো আয়োজনে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ফুটবলের সম্মানজনক এ পুরস্কার। আগামী ১৫ অক্টোবর প্রকাশ করা হবে শীর্ষ তিনজনের নাম।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন