পৃথিবীর নিঃসঙ্গতম গাছের ‘সঙ্গী খুঁজছে’ এআই

  31-05-2024 09:01PM

পিএনএস ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি (এআই) ব্যবহার করে বিপন্ন এক পুরুষ গাছের জন্য নারী সঙ্গী খোঁজার চেষ্টা করা হচ্ছে। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সাউদাম্পটনের এ গবেষণা প্রকল্পে দক্ষিণ আফ্রিকার হাজার হাজার একর বনভূমিতে অভিযান চালানো হচ্ছে। যেখানে বিশ্বের একমাত্র ‘এনসেফালার্টোস উডি’ নামের গাছটি খুঁজে পাওয়া গিয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ প্রজাতির সব সদস্য আসলে বিশ্বের একমাত্র পরিচিত ‘ই. উডি’ গাছের পুরুষ ক্লোন। আর এটি প্রাকৃতিক উপায়ে নতুন করে জন্মাতেও পারে না। ধারণা করা হচ্ছে, গাছটির আদিম প্রজাতি ডাইনোসর যুগেরও আগের সময়কার।

নারী ই. উডি’র খোঁজে এই প্রথম কোনো প্রকল্পে ড্রোন ও এআই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। যার নেতৃত্ব দিচ্ছেন ইউনিভার্সিটি অফ সাউদাম্পটন-এর রিসার্চ ফেলো ড. লরা সিনটি। তিনি বলেন, ‘ই.উডি’র গল্প শুনে খুবই অনুপ্রাণিত হয়েছিলাম। এটা অনেকটা অনুপস্থিত প্রেমের ক্লাসিক গল্পের মতো।’

বিশ্বের একমাত্র পরিচিত ই. উডি গাছটির সন্ধান মিলেছিল ১৮৯৫ সালে, দক্ষিণ আফ্রিকার ‘এনগোয়ে ফরেস্ট’ অঞ্চলে। তবে এর শুধু পুরুষ প্রজাতিই খুঁজে পাওয়া গেছে। সে কারণেই যে নমুনার খোঁজ মিলেছে তার সবই পুরুষ ক্লোন। ফলে গাছটি প্রাকৃতিক উপায়ে নতুন করে জন্মানোর আর কোনো খোলা নেই।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন