বন্যায় কুড়িগ্রামের ৩৪১ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

  07-07-2024 11:28PM

পিএনএস ডেস্ক: চলতি বন্যায় কুড়িগ্রাম জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, মাদরাসা এবং কলেজসহ ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস।

রোববার (৭ জুলাই) বিকেলে জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন ও মো. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, চলমান বন্যায় চর, দ্বীপ চর ও নিম্নাঞ্চলে থাকা ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হওয়ার কারণে যোগাযোগ ব্যবস্থা ও পাঠদানে অনুপযোগী হওয়ায় এ ঘোষণা দেওয়া হয়।

কুড়িগ্রাম সদরের পাঁচগাছী আশরাফিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মো. নাহিদ হাসান জানায়, গত ৭ দিন ধরে রাস্তাঘাট তলিয়ে গেছে। ঘরবাড়ি তলিয়ে গেছে। স্কুলের মাঠে এক কোমর পানি। এ অবস্থায় পড়াশোনা করতে যাবো কীভাবে?

স্থানীয় বাসিন্দা মো. হবিবর রহমান বলেন, চারদিকে পানি, স্কুলে পানি। এ অবস্থায় স্কুল খোলা রাখলেও বাচ্চাদের পাঠানো যাবে না।

ঝাউকুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রুহুল আমীন বলেন, আমাদের স্কুলে বন্যার পানি উঠে গেছে।এছাড়া আশপাশের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় গত বুধবার (৩ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন বলেন, জেলায় বন্যায় প্লাবিত প্রাথমিক বিদ্যালয়ের সংখা ২৫৩টি। এরমধ্যে ২২০টির পাঠদান কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

এছাড়া জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শামসুল হক বলেন, জেলায় চলতি বন্যায় ৭৯টি মাধ্যমিক বিদ্যালয়, ৩৬টি মাদরাসা এবং ৬টি কলেজের পাঠদান কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুর্বাসন কর্মকর্তা মো. আব্দুল হাই সরকার জানান, চলতি বন্যা মোকাবিলায় ৩১৭ মেট্রিকটন চাল, ২১ লাখ ৮৫ হাজার নগদ টাকা ও ১৯ হাজার ৩০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন