প্রবল স্রোতে ভেঙ্গে গেল পূর্বধলার দামপাড়া বেড়িবাঁধ

  06-10-2024 11:40PM

পিএনএস ডেস্ক : কয়েকদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ভেঙে গেল নেত্রকোণার পূর্বধলা উপজেলার জারিয়া এলাকার দামপাড়া বেড়িবাঁধ। বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি ভেঙে যাওয়ায় মুহুর্তেই হু হু করে লোকালয়ে পানি প্রবেশ শুরু করে। এ অবস্থায় আতঙ্কের মধ্যে রয়েছেন এলাকাবাসী।

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যার দিকে হঠাৎ করে এ বেড়িবাঁধ ভেঙে পানি ঢুকতে শুরু করে।

এদিন সন্ধ্যায় সরেজমিনে জারিয়া আনসার ক্যাম্পের পশ্চিম পাশে নাটেরকোনা এলাকায় গিয়ে দেখা যায়, ফসল রক্ষার সেই বাধটি ভেঙ্গে গেছে। প্রবল স্রোতে পানি প্রবেশ করছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন উপজেলার জারিয়া, ঘাগড়া ও ধলামূলগাঁও ইউনিয়নের মানুষ। রাতারাতি ঐসব এলাকা প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। তাছাড়া এ অবস্থা চলমান থাকলে পানিতে তলিয়ে যেতে পারে বেড়িবাঁধের নিয়ন্ত্রনাধীন নেত্রকোনার পূর্বধলা ও ময়মনসিংহের ফুলপুর এবং তারাকান্দা উপজেলার ঘরবাড়ি, মাছের ঘেরসহ ফসলের মাঠ।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান জানান, কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে নেত্রকোনার কংস নদের পানি জারিয়া পয়েন্টে বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর এপাশে বাধের পূর্বধলা উপজেলার ঘাগড়া ইউনিয়নের খাটুয়ারি, লেটিরকান্দা, গাঙ্গেরভেড়া, শুনাইকান্দা, কাপাশিয়া, গিরিয়াসা, কোচখালী ও ঘাগড়া বাজার, জারিয়া ইউনিয়নের নাটেরকোনা, ধলামূলগাঁও ইউনিয়নের দেবকান্দা এবং চরেরভিটা এলাকায় স্থানে স্থানে বাধটি তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছিল।

খবর পেয়ে রবিবার দিনভর পানি উন্নয়ন বোর্ডের লোকজন, জারিয়া আনসার ক্যাম্পের আনসার বাহিনী ও স্থানীয়রা মাটি কেটে ও বালির বস্তা ফেলে পানি নিয়ন্ত্রনের চেষ্টা করলেও শেষ রক্ষা হয়নি। তবে আগামী কাল সোমবার সকালেই বাধের ভাঙ্গন মেরামতের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন তারা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন