বেবিচক-এর সেমসুর দুর্নীতি-অনিয়ম কেউ থামাতে পারলেন নাঃ সিভিল এভিয়েশনের জিকে শামীম কে?

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)-এর অন্যতম প্রধান ইউনিট সেমসু’র দুর্নীতি-অনিয়ম কেউ কোন দিন থামাতে পারেনি। কোন কালে এই দফতর দুর্নীতিমুক্ত বা পরিশুদ্ধ হবে এমন আশাও আর কেউ করে না। বছরের পর বছর এই ইউনিটের পাহাড় সমান দুর্নীতি সিভিল এভিয়েশন অথরিটির প্রশাসনের সামনে দাঁত কেলিয়ে ভেংচি কাটছে। ‘কোটেশন বাণিজ্য’ হিসাবে অতি পরিচিত ছোট ছোট অংকের টাকার কেনাকাটার নামে প্রায় পুরো টাকাই লুটপাট হচ্ছে দিনের পর দিন। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় কিংবা সিভিল এভিয়েশন অথরিটি একটি তদন্ত কমিটি করলেই দুর্নীতি-অনিয়ম সুড়সুড় করে বেরিয়ে আসবে। দেখা যাবে, এখানেও আছে বালিশ কেনা, পর্দা কেনার মতো অনেক কাহিনী।

এখানে ছোট ছোট কেনা-কাটার পাশাপাশি বড় কেনাকাটায় আরো বড় মাপের দুর্নীতি-অনিয়ম হয়। আন্তর্জাতিক বাজার দর বা দেশীয় বাজার দরের চেয়ে কয়েক গুণ বেশী দরে এখানে বিভিন্ন পণ্যাদি কেনাকাটার অনেক রেকর্ড রয়েছে। এগুলো নিয়ে সেমসু’কে ঘিরে নানা গাল-গল্প এবং প্রচারণা ভেসে বেড়ালেও সিভিল এভিয়েশন অথরিটির প্রশাসন তদন্ত স্বাপেক্ষে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আন্তরিকতা দেখাতে পারেনি। এটা অবশ্যই রহস্যজনক। এই ধরণের দুর্নীতি থামাতে তদন্ত করতে সমস্যা কোথায়? একটি নিরপেক্ষ তদন্ত করলেই সব দুর্নীতি-অনিয়মের খতিয়ান স্পষ্ট হবে।

সিভিল এভিয়েশন অথরিটির কয়েকজন ঠিকাদার এই প্রতিনিধিকে জানিয়েছেন, এখানে তালিকাভুক্ত অনেক ঠিকাদার বছরের পর কোন কাজ না পেলেও একজন ঠিকাদার পিডব্লিউডি’র জিকে শামীমের মতো অর্থশালী হয়ে উঠেছে। তার টার্ণ ওভারের পরিমাণ দেখলে চোখ কপালে উঠে। সামান্য রং মিস্ত্রী থেকে উঠে আসা এই ঠিকাদারের সম্পদ বিশ্লেষণ করলেই অনেক দুর্নীতি-অনিয়ম ফুটে উঠবে। অবশ্য এই ঠিকাদার কিছু দিন রড-সিমেন্টের ব্যবসাও করেছিলেন। এই দুর্নীতিবাজ ঠিকাদারের দুর্নীতির বয়ান দিতে গেলে মহাকাব্য রচনা করা যাবে। পরবর্তী পর্বগুলোতে তার বড় মাপের গোটা বিশেক দুর্নীতি-অনিয়মের বিশ্লেষণ করা যাবে যার মাধ্যমে বেরিয়ে আসবে তিনি কিভাবে বেবিচক-এর জিকে শামীমে রূপান্তরিত হয়েছেন।

অভিজ্ঞমহল মনে করেন, সেমসু’র অনিয়ম রোধে সিভিল এভিয়েশন অথরিটির উচিৎ একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করা। দুদক এবং গোয়েন্দা সংস্থাগুলো এ ব্যাপারে খতিয়ে দেখতে পারে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech