পেঁয়াজের ঝাঁজ না কমতেই বেড়েছে ডিম-মুরগির দাম

  

পিএনএস ডেস্ক:পেঁয়াজের ঝাঁজ না কমতেই এবার বাজারে বেড়েছে ডিম ও মুরগির দাম। তবে হঠাৎ করে এসব পণ্যের দাম বাড়ার তেমন সুনির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। তবে ব্যবসায়ীরা বলছেন, সারা বছরই দামের এমন তারতম্য দেখা দেয়। অর্থাৎ ১০ থেকে ২০ টাকার এই দাম বাড়ায় প্রবণতা তাদের কাছে স্বাভাবিক।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ানবাজার, মালিবাগ, খিলগাঁওসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরাবাজারে ডিম ডজনপ্রতি ১০ টাকা, ব্রয়লার মুরগি কেজিতে ১০ টাকা, কক মুরগি কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে।

এদিকে শীতের আগাম সবজি শিম, ফুলকপি, পাতাকপি, মুলার সরবরাহ বাড়লেও আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে। সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজও। সরকারের পক্ষ থেকে ২৪ ঘণ্টার মধ্যে পেঁয়াজের দাম কমার আশ্বাস দেয়া হলেও বাস্তবে তা দেখা যাচ্ছে না।

গত সপ্তাহে বাজারে যে মুরগি বিক্রি হয় ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি দরে, শুক্রবার সেগুলো বিক্রি হয় ১৪০ থেকে ১৪৫ টাকায়। খুচরা বাজারে পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২১৫ টাকা কেজি। আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২৬০ টাকায়। বাজার ভেদে ফার্মের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০-১১৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০০-১০৫ টাকা। আর মুদি দোকানে এক পিস ডিম বিক্রি হচ্ছে ১০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৯ টাকা। ডিমের দাম কিছু দিন কিছুটা কম থাকলেও আবার বেড়েছে।

কারওয়ানবাজারে মুরগি, ডিম বিক্রেতা নিজাম বলেন, খুচরা ডিম ডজনপ্রতি ১০ টাকা, ব্রয়লার মুরগি কেজিতে ১০, কক মুরগি ১০ টাকা বেড়েছে। ডিম ১১০ টাকার নিচে ডজন বিক্রি করার উপায় নেই। কারণ প্রতিবছর এ সময় ডিমের দাম বাড়ে। তবে সামনে ব্রয়লার মুরগির দাম আরও একটু বাড়বে পারে, যোগ করেন তিনি।

খিলগাঁও বাজারে ক্রেতা মফিজ মিয়া বলেন, বাজারগুলোতে নজরদারি কমে যাওয়ায় ডিম ও পেঁয়াজের দাম দফায় দফায় বাড়ছে বলে তার অভিযোগ। মুনাফালোভী ব্যবসায়ীরা বাজার নজরদারির দুর্বলতার সুযোগ নিয়ে দাম বাড়িয়ে দিচ্ছে। এ জন্য ভুগতে হচ্ছে সাধারণ ক্রেতাদের।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech