আর্থিক খাত সংস্কারে ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা বিশ্বব্যাংকের

  20-04-2024 03:22AM

পিএনএস ডেস্ক: আর্থিক খাত সংস্কার ও উন্নয়নে বিপুল পরিমাণে ফান্ড ঘোষণা করেছে বিশ্বব্যাংক। উদ্ভাবনী আর্থিক খাতের জন্য আগামী ১০ বছরে ৭০ বিলিয়ন ডলারের বিপুল পরিমাণে ফান্ড ঘোষণা করেছে সংস্থাটি। সদস্যভুক্ত দেশ হওয়ায় বাংলাদেশও এই ফান্ড পেতে পারে। শুক্রবার সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংস্থাটি জানায়, ঋণ দেওয়ার ক্ষমতা বাড়ানো এবং বিশ্বব্যাংক গ্রুপ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে চায়। ঝুঁকি মোকাবিলায় নতুন আর্থিক উপকরণগুলো একটি উল্লেখযোগ্য অনুমোদন পেয়েছে। ৭০ বিলিয়ন ডলারের মধ্যে ১১টি দেশে ১১ বিলিয়ন ডলার অর্থায়ন করবে। বাসযোগ্য পৃথিবী নতুনভাবে সাজাতে এই ফান্ড ঘোষণা করা হয়।

প্রতিশ্রুত সংস্থানগুলো জরুরিভাবে প্রয়োজনীয় তহবিলে ৭০ বিলিয়ন পর্যন্ত সরবরাহ করতে পারে, যা আন্তঃসীমান্ত চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবে।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা বলেন, আমরা এই নতুন আর্থিক তহবিল তৈরি করতে কঠোর পরিশ্রম করেছি, যা আমাদের ঋণ দেওয়ার ক্ষমতা বাড়াবে। দাতাদের তহবিলকে বহুগুণ বৃদ্ধি করে শেষ পর্যন্ত আমাদের আরও বেশি মানুষের জীবনকে উন্নত করতে পারবো। দাতা দেশগুলোর উদারতায় আমরা ব্যাংকের সংস্কার করছি। বিশ্বব্যাপী উন্নয়নের নানা চ্যালেঞ্জ ভাগ করছি।’

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন