ছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রশিক্ষণ

  



পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রশিক্ষণ দিচ্ছে ডাকসু।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষাকেন্দ্রে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের পরিচালক ইসতাক আহমেদ শিমুল, সুন্দরবন গ্যাস লিমিটেডের পরিচালক কাউসার আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজনেস অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ জাকিয়া পারভীন, কবি সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ শামীম বানুসহ ডাকসু ও হল সংসদের নেতৃবৃন্দ।

প্রশিক্ষণ কর্মসূচির প্রধান সমন্বয়ক ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার বলেন, আপনারা অবগত আছেন ডাকসু নির্বাচনে ৭ জন নারী প্রতিনিধি নির্বাচিত হয়। যারা নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এবং অনেক ছাত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে পরিবেশবান্ধব সাইকেল চালানো শিখতে পারেনি নানান বাধার কারণে; এটা উপলব্ধি করে আমরা ছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছি।

উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। এর পেছনে নারীদের অবদান অপরিসীম। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা পিছিয়ে নেই। নারীর অগ্রযাত্রায় তারা অনেক দূর এগিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ছাত্রী হবে কবি সুফিয়া কামালের মতো।

তিনি প্রশিক্ষণার্থী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সাইকেল চাকার ওপর গতিশীলতা মানে একটি ব্যালেন্স। ব্যালেন্স যাদের মধ্যে থাকবে তাদের মধ্যে সাধারণত কোনো উগ্রতা থাকে না। যে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে সে সমাজকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।আত্মনিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। আমি মনে করব, এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে তোমাদের মধ্যে একটি আত্মপ্রত্যয়ের বহিঃপ্রকাশ ঘটবে। ক্রমান্বয়ে তোমরা নিজেই নিজেকে শক্তিশালী মনে করবে।

উল্লেখ্য, সাইকেল প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হওয়ার পর প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করবে ডাকসু।

পিএনএস/ হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech