করোনা: শ্রেণিকক্ষেই সমাবেশ ও জাতীয় সঙ্গীত গাওয়ার নির্দেশনা

  

পিএনএস ডেস্ক:করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে সারাদেশের মাধ্যমিক স্কুল ও কলেজগুলোকে সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে শ্রেণিকক্ষেই প্রাত্যহিক সমাবেশ ও জাতীয় সঙ্গীত গাওয়ার নির্দেশ দিয়েছে।

এছাড়া খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ যেখানে জন সমাগম হয় সেসব অনুষ্ঠানের সূচি নতুন করে করতেও বলা হয়েছে।

বুধবার (১১ মার্চ) অধিদপ্তর থেকে এমন নির্দেশনা দেয়া হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল-কলেজগুলোকে এসব মেনে চলতে বলা হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, সরকার ইতোমধ্যে করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। এ ভাইরাসের সংক্রমণ রোধে সবার সতর্কতা ও সচেতনতা প্রয়োজন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সব অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে এ পরিস্থিতি মোকাবিলায় জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হলো।

এতে আরও বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের সাংস্কৃতিক, ক্রীড়া ও অন্যান্য যেসব অনুষ্ঠানে জনসমাগম হয় সেসব অনুষ্ঠান আয়োজনের সূচি পুনর্বিন্যাস করে পরবর্তী সময়ে আয়োজনের নির্দেশনা দেওয়া হলো। এ ছাড়া পুনরাদেশ না দেওয়া পর্যন্ত প্রাত্যহিক সমাবেশ শ্রেণি কক্ষগুলোতে আয়োজন করতে হবে। সেখানেই জাতীয় সঙ্গীত গাওয়াসহ অন্যান্য কার্যক্রম পরিচালিত হবে।

করোনাভাইরাস প্রতিরোধে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইটে প্রকাশিত করোনাভাইরাসের তথ্য সংবলিত নির্দেশনা ও পরামর্শ অনুসরণীয়- একথা উল্লেখ করে নির্দেশনায় জরুরি প্রয়োজনে আইইডিসিআর-এর করোনা কন্ট্রোল রুমে (০১৭০০-৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭-১১০০১১), ০১৯৩৭-০০০০১১, ০১৯২৭-৭১১৭৮৪, ০১৯২৭-৭১১৭৮৫) যোগাযোগ করতে বলা হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন