হলিউডের ‘ঢাকা’ সিনেমার শুটিং ঢাকায় কেন হয়নি!

  09-02-2019 03:28PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশের শহর ‘ঢাকা’ নিয়ে ব্যস্ত হলিউড তারকারা। যেখানে আছেন সুপারহিরো ক্রিস হেমসওর্থসহ ‘অ্যাভেঞ্জার্স’- নির্মাতা-প্রযোজক জো রুশো ও অ্যান্থনি রুশো, গোলশিফতা ফারাহানি, ডেভিড হারবারের মতো চোখ ধাঁধানো তারকা। নেটফ্লিক্সের নতুন এই ছবিটি নিয়ে বাংলাদেশি দর্শকের আগ্রহও দিন দিন বেড়েই চলছে। কারণ ছবিটি আমাদের রাজধানী ঢাকার নামেই রাখা।

কিন্তু এক দিক থেকে ছবির নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠান হতাশ করেছে ঢাকাই সিনেপ্রেমীদের। যে শহরের নামে ছবিটির নাম রাখা হয়েছে, সেখানে না এসেই শেষ হলো ঢাকা ছবির গুরুত্বপূর্ণ অংশের শুটিং। গত ৪ মাস ধরে ছবিটির শুটিং চলছে ভারত ও থাইল্যান্ডে।

তবে কেন ঢাকায় শুটিং হলো না তা বিস্তারিত জানিয়েছেন এই ছবির সাথে যুক্ত থাকা একমাত্র বাংলাদেশি নির্মাতা রাফায়েল আহসান। ছবিটিতে তিনি কোচ হিসেবে কাজ করেছেন। ছবিটিতে বাংলা সংলাপও আছে। যেগুলো তিনি রচনা করেছেন। এছাড়া ক্রিস, রণবীর, হিমাংশু, ডেভিড হার্ববার্টসহ বেশ কয়েকজনের কোচ হিসেবে কাজ করেছেন রাফায়েল।

এ ছবির নাম ‘ঢাকা’ হলেও এখানে শুটিং ঢাকায় না হওয়ার কারণ হিসেবে রাফায়েল জানান, এখানে শুটিং করতে না চাওয়ার কয়েকটি কারণ আছে। এরমধ্যে প্রধান কারণ, আমরা যখন যে লোকেশনে কাজ করেছি, পুরো এলাকা দখল নিয়ে করেছি। হলিউডের মুভি নির্মাতারা তো অনেক পারফেক্ট করতে চায়। খুঁটিনাটি অনেক কিছু নিয়ে কাজ করতে হয়। এত বড় অ্যারেঞ্জমেন্ট ঢাকায় করা সম্ভব নয়।

আমরা এ পর্যন্ত সাড়ে ৪০০ গাড়ি কিনেছি, শিল্পীদের জন্য ভ্যানিটিভ্যান ছিল ৩০টি। এখন যদি আমরা শাহবাগে এই দৃশ্য করতে যাই, অবস্থাটা কেমন হবে? পুরো শহর অবরুদ্ধ হয়ে যাবে।

তিবি আরও যোগ করেন, একটি বিষয়, তারা ধূলাযুক্ত জায়গায় শুটিং করেনি। ঢাকা শহরজুড়ে এখন কাজ চলছে, তাই এখানে এটা সম্ভব নয়। আমি যখন এই টিমে যুক্ত হই, তখন আমাকেও এফবিআইর ক্লিয়ারেন্স নিতে হয়েছে। এখানে জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তার বিষয় আছে। তারা এ ব্যাপারে কোনো ছাড় দিতে চান না। এত কিছু ঢাকায় সম্ভব হতো না।

বাংলাদেশের রাজধানীর মতোই বাংলায় লেখা সাইনবোর্ড, অটোরিকশা আর রিকশা, রাস্তা সাজিয়ে বানানো হয়েছে কৃত্রিম ঢাকা। এই ছবিতে ক্রিস ছাড়াও দেখা যাবে ভারতীয় অভিনেতা রণদীপ হুদা, মনোজ বাজপেয়ি, পঙ্কজ ত্রিপাঠি ও স্ট্রেঞ্জার থিংসখ্যাত হলিউড অভিনেতা ডেভিড হারবারকে দেখা যাবে।

এ বছরেই নেটফ্লিক্সে ছবিটি মুক্তি পাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন