যেসব স্বাস্থ্যকর খাবার বেশি খেলেও বিপদ - স্বাস্থ্যকথা - Premier News Syndicate Limited (PNS)

যেসব স্বাস্থ্যকর খাবার বেশি খেলেও বিপদ

  

পিএনএস ডেস্ক: সুস্থতার জন্য পুষ্টিকর খাবার খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আদর্শ ডায়েটে প্রোটিন, ফল, শাক-সব্জি, বাদাম রাখার কথা বলেন তারা। সেই সঙ্গেই প্রয়োজন পর্যাপ্ত পানি। তবে এই খাবারগুলোই বেশি পরিমাণে খেলে হতে পারে হিতে বিপরীত।

প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল, ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় ফল সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরি। তবে একমাত্র পরিমিত পরিমাণ খেলেই। কলা, খেজুর, আনারস, আম, আঙুরের মতো হাই গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত ফল বেশি খেলে টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

হাই প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট থাকার কারণে বাদাম অন্যতম পুষ্টিকর খাবার। কিন্তু প্যাকেজড বাদাম বেশি খেলে বিপদ। অতিরিক্ত সোডিয়াম থাকার কারণে তা শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। আমন্ড, আখোরট, কিসমিস, পেস্তা মিশিয়ে একমুঠো বাদামই রোজ যথেষ্ট।

শরীরের কোষ, কলা ও হরমোন তৈরির জন্য প্রোটিন সবচেয়ে প্রয়োজনীয়। অতিরিক্ত প্রোটিন খেলে পৌষ্টিকতন্ত্র ও কিডনির ওপর চাপ পড়ে। ফলে রক্তে নাইট্রোজেন বর্জ্য জমা হতে থাকে।

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত হাইড্রেশন জরুরি। কিন্তু অতিরিক্ত পানি খেলে শরীরে সোডিয়ামের ঘনত্ব কমে যায়। কোষের কার্যকারিতাও বাধা পায়। মস্তিষ্কে প্রদাহ হতে পারে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech