এই পদ্ধতিতে ডিম দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে!

  28-01-2019 03:59PM

পিএনএস ডেস্ক : সকালের নাস্তা থেকে শুরু করে রান্নার জন্য ডিম সবারই পছন্দ। ডিম একটি পুষ্টিকর খাবার। শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ পর্যন্ত সবাই ডিম খেতে খুব পছন্দ করেন। আবার অনেকে রান্নার ঝামেলা এড়াতে রুটির সঙ্গে ডিম পোজ করে খেয়ে থাকেন।

শরীর দুর্বল হলে ডাক্তার সকাল বেলার নাশতায় ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ডিমের মধ্যে প্রোটিন রয়েছে। অন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাবারের তুলনায় এর দামও কম।

ডিম প্রতিদিনই বাড়িতে আনা হয়। বিশেষ করে গরমের মৌসুমে ডিম বেশি নষ্ট হয়। ডিমের জন্য নির্দিষ্ট যে জায়গা থাকে তার বেশি ডিম সংরক্ষণ করা যায় না। তবে আপনি চাইলে এক বছর পর্যন্ত ডিম ভালো রাখতে পারেন।

আসুন জেনে নেই কীভাবে এক বছর পর্যন্ত ডিম ভালো থাকবে।

ডিম সংরক্ষণের পদ্ধতি

যে ডিমগুলো সংরক্ষণ করতে চান তা আলাদা করুন। এ বার পরিষ্কার একটি পাত্রে ডিমগুলি ফাটিয়ে নিন। ডিমগুলিতে সামান্য একটু লবণ মিশিয়ে ডিমগুলি ফুটিয়ে নিন। তবে খুব বেশি ফুটাবেন না। এ বার এই ডিমের গোলাকে ছোট ছোট পাত্রে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।

বরফ জমানোর ট্রের মধ্যে আইস কিউবের মতো করেও সংরক্ষণ করা যেতে পারে। এই পদ্ধতিতে ডিম দীর্ঘদিন ভালো থাকে। এভাবে ডিম সংরক্ষণ করলে পুষ্টিগুণে ভালো থাকবে। এই পদ্ধতিতে এক বছর পর্যন্ত ডিম ভালো থাকবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন