রক্তচাপ কমায় খনিজ সমৃদ্ধ পানি

  

পিএনএস ডেস্ক : দেশের উপকূলীয় অঞ্চলে পানির লবণাক্ততা এ মুহূর্তে অনেক বড় একটি সমস্যা হয়ে দেখা দিয়েছে। লোনা পানিতে সোডিয়ামের উপস্থিতি থাকে অনেক বেশি। দেহে নিরাপদ মাত্রার তুলনায় অতিরিক্ত সোডিয়াম প্রবেশের সঙ্গে হূদরোগের ঝুঁকিও অনেক বেড়ে যায়। এ অবস্থায় বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের জনগণের মধ্যে হূদরোগের ঝুঁকির মাত্রা খতিয়ে দেখতে উদ্যোগী হন বিশেষজ্ঞরা। এ গবেষণা করতে গিয়ে নতুন একটি তথ্য আবিষ্কার করেছেন তারা। তারা দেখতে পান, উপকূলীয় অঞ্চলের যেসব এলাকায় পানিতে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের উপস্থিতি বেশি, সেসব এলাকার মানুষের দেহে রক্তচাপ তথা হূদরোগের ঝুঁকি কম। গবেষণায় পাওয়া ফলাফল নিবন্ধ আকারে জার্নাল অব আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে প্রকাশ হয়েছে। খবর মেডিকেল নিউজ টুডে।

গবেষণা নিবন্ধের প্রধান লেখক যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টাভিত্তিক এমোরি ইউনিভার্সিটির রোলিনস স্কুল অব পাবলিক হেলথের পোস্টডক্টরাল ফেলো আবু মোহাম্মদ নাসের। তিনি বলেন, রক্তচাপ কমানোর মাধ্যমে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম হূদযন্ত্রের জন্য সুরক্ষাদাতার ভূমিকা পালন করে।

আবু মোহাম্মদ নাসের ও তার সহগবেষকরা নিবন্ধে জানান, লোনা পানিতে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের উপস্থিতি সোডিয়ামের উপস্থিতির ক্ষতিকর প্রভাবকে কমিয়ে আনে।

গবেষণায় বলা হয়, বিশ্বের উপকূলীয় অঞ্চলগুলোয় বসবাসরত ১০০ কোটিরও বেশি মানুষের জন্য পানীয়র প্রধান উৎস হলো ভূগর্ভস্থ পানি। এ জনসংখ্যার এক-পঞ্চমাংশের পানীয়র উৎস ভূগর্ভস্থ পানিতে সাগরের জল এসে মিশছে। নানা মাত্রায় মেশার কারণে এসব পানিতে সোডিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদানের উপস্থিতিও পাওয়া যায় নানা মাত্রায়।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে মৌসুমভেদে পানিতে লবণাক্ততার মাত্রায়ও ভিন্নতা দেখা যায়।

গবেষকরা দেখতে পান, মাঝারি বা সহনীয় মাত্রার লোনা পানি পানকারীদের মূত্রে অন্যদের তুলনায় সোডিয়ামের মাত্রা বেশি থাকে। এছাড়া যাদের মূত্রে সোডিয়ামের মাত্রা অন্যান্য খনিজের তুলনায় বেশি, তাদের মধ্যে রক্তচাপ তথা হূদরোগের ঝুঁকি অনেক বেশি।

একই মাত্রার লোনা পানি পানকারীদের মধ্যে যাদের মূত্রে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের মাত্রা সোডিয়ামের তুলনায় বেশি পাওয়া গেছে, তাদের মধ্যে রক্তচাপ তথা হূদরোগের ঝুঁকিও অনেক কম বলে গবেষকরা দেখতে পেয়েছেন।

বিষয়টি নিয়ে আরো গভীর পর্যবেক্ষণ প্রয়োজন বলে বিশেষজ্ঞ মতে উঠে এসেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech