গোড়ালি ফাটা প্রতিরোধের ঘরোয়া চার উপায়

  

পিএনএস ডেস্ক:শীতে নানান সমস্যার পাশাপাশি সব থেকে বিরক্তিকর সমস্যাটি হচ্ছে পা বা গোড়ালি ফাটা। এর কারণে পায়ের সৌন্দর্য নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে যন্ত্রণাও বাড়ে।

তাই সমস্যা থেকে রক্ষা পেতে শুরুতেই যত্ন নেয়া উচিত। সাধারণত পায়ের ত্বকে আর্দ্রতা কমে যাওয়ার কারণে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়। আর শীতের সময় বেশি এই সমস্যাটা দেখা যায়। তবে শীতকাল ছাড়াও অনেকের পায়ের গোড়ালি ফেঁটে থাকে। তাই ঘরোয়াভাবে কিছু সাধারণ উপায়ে পা ফাটা সমস্যার সমাধানের উপায় জেনে নিন-

> গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগান, গোড়ালি নরম থাকবে।

> হালকা কুসুম গরম পানিতে আধা চামচ নারিকেল তেল ও সামান্য লবণ মিশিয়ে পাঁচ মিনিট পা তাতে ডুবিয়ে রাখুন। তারপর দুধের সর, আটা ও গ্লিসারিন মিলিয়ে পেস্ট তৈরি করে পায়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

> হালকা কুসুম গরম পানিতে সামান্য শ্যাম্পু দিয়ে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এরপর পায়ের গোড়ালি ব্রাশ দিয়ে ধীরে ধীরে ঘষুন। পা ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে ফাটা অংশে একটু ভারী করে ভেসলিন লাগিয়ে নিন।

> পায়ের ফাটা অংশে পেঁয়াজের রস লাগিয়ে পরিষ্কার কোনো নরম কাপড় দিয়ে বেঁধে রাখুন। মধুও দিতে পারেন ফাটা অংশে। ফাটা জায়গায় ময়লা হলে লবণ ও ঘিয়ের মিশ্রণ দিতে পারেন, ময়লা পরিষ্কার হয়ে যাবে।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন