রাশিয়ার নতুন ও উন্নত পরমাণু অস্ত্র যতটা শক্তিশালী (ভিডিও)

  19-05-2018 06:06PM

পিএনএস ডেস্ক: রাশিয়ার নতুন ও উন্নত পরমাণু অস্ত্র আগামী দুই বছরের মধ্যে সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে শুক্রবার সোচি শহরে এক বৈঠকে পুতিন তাদের এ তথ্য জানিয়েছেন।

পুতিন বলেন, নতুন অ্যাভানগ্রাদ হাইপারসনিক যান আগামী বছর চালু হবে এবং তাতে থাকবে স্মার্ট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ২০২০ সাল থেকে সামরিক বাহিনীতে যুক্ত হবে। পুতিনের তথ্যমতে, রাশিয়ার নতুন পরমাণু অস্ত্র যে কোনো বিদেশি অস্ত্রের চেয়ে উন্নত এবং এসব অস্ত্র বিদেশিদের চেয়ে সম্ভবত কয়েক দশক এগিয়ে থাকবে।

তিনি বলেন, বিদেশিদের অস্ত্র অনেক বেশি ব্যয়বহুল কিন্তু অকার্যকর ও সেকেলে। অ্যাভানগ্রাদ এবং স্মার্ট ক্ষেপণাস্ত্র গত মার্চ মাসে প্রদর্শন করা হয়। অ্যাভানগ্রাদের রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে শব্দের চেয়ে ২০ গুণ দ্রুত চলতে পারে।



পুতিন বলেন, রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চলার পথে গতি ও উচ্চতা দুটোই পরিবর্তন করতে পারে এবং কোনো বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা একে ক্ষতিগ্রস্ত করতে পারবে না।

এছাড়া রাশিয়া কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও লেসার গাইডেড অস্ত্র পেরেজেভেতের কথাও উল্লেখ করেন প্রেসিডেন্ট। এ দুটি অস্ত্র এরই মধ্যে রুশ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন