পুতিন-নেতানিয়াহুর বৈঠক

  

পিএনএস ডেস্ক: সিরিয়ায় ইরানের ভূমিকা অবসানের দাবি জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সিরিয়ায় উগ্র-সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে যখন ইরান ও রাশিয়া দু’দেশই দামেস্ক সরকারকে সহযোগিতা করছে তখন তেহরানের বিরুদ্ধে নেতানিয়াহু নালিশ জানাতে মস্কো গেছেন।

বুধবার (১১ জুলাই) মস্কোয় পুতিনের সঙ্গে বৈঠকে নেতানিয়াহু সিরিয়ায় সারিক পরামর্শক হিসেবে ইরানের ভূমিকা অবসানের আহ্বান জানান।

ইসরাইল অধিকৃত গোলান মালভূমির কাছাকাছি এলাকাগুলো সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত করার পর্যায়ে রয়েছে সিরিয়ার সামরিক বাহিনী। ওই এলাকায় তৎপর সন্ত্রাসীদেরকে সব রকমের পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল তেল আবিব।

গতকালের বৈঠকে নেতানিয়াহু পুতিনকে বলেন, “সবাই এটা ভালো জানে যে, সিরিয়ায় ইরান কী করছে সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।” তিনি বলেন, “সিরিয়া থেকে ইরানকে চলে যেতে, এটা আপনাদের জন্য নতুন কিছু নয়।”

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইলের একজন কর্মকর্তা বলেন, তেল আবিব সরকার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে উৎখাত করতে চায় না কিন্তু ইসরাইল অধিকৃত এলাকা থেকে ইরানি সেনাদের সরিয়ে দিতে ভূমিকা রাখুক মস্কো।

নেতানিয়াহুর এই বক্তব্যের জবাবে পুতিন কী বলেন, তা জানা যায় নি। তবে মস্কো সবসময় বলে আসছে, সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে ইরানের মতো প্রভাবশালী দেশের যুক্ত থাকার প্রয়োজন রয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech