‘মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের কাছ থেকে তেল কিনবে চীন’

  18-07-2018 08:21PM

পিএনএস ডেস্ক : ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুরু হলে দেশটির কাছ থেকে চীন অপরিশোধিত তেল কেনার পরিমাণ বাড়িয়ে দেবে বলে আমেরিকার শীর্ষস্থানীয় কর্মকর্তারা বিশ্বাস করেন। ইরানের তেল বিক্রি শূন্যের কোটায় নামিয়ে আনার জন্য মার্কিন প্রশাসন যখন চেষ্টা চালিয়ে আসছে তখন আমেরিকার কর্মকর্তাদের কাছ থেকে এ ইঙ্গিত এলো।

ইরানের তেল ক্রেতা হিসেবে বিশ্বে চীনের অবস্থান প্রথম হিসেবে ধরা হয়। চলতি বছরের প্রথম চার মাসে ইরান থেকে চীন গড়ে প্রতিদিন ৬ লাখ ৫৫ হাজার ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে বলে দেশটির কাস্টম বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ হিসেবে পরিচিত চীন ইরান থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিয়েছে বলে আমেরিকার জ্বালানী বিভাগের এক শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।


এদিকে, চীনের কাছে তেল বিক্রি করার লক্ষ্যে দেশটির বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তিতে যেতে তেহরান জোর প্রচেষ্টা চালাচ্ছে বলে ইরানের একজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে। এছাড়া, চীনের কাছে তেল বিক্রিতে তেহরান কোনো সমস্যা মোকাবেলা করছে না বলেও ইরানের ওই কর্মকর্তা জানিয়েছেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন