ইরাকে নিহত জঙ্গিদের ২৭ শিশুকে ফেরত নিল রাশিয়া

  



পিএনএস ডেস্ক: ইরাকে গিয়ে জঙ্গি গোষ্ঠি আইএসআই্এল বা আইএসআইএস (ISIL/ ISIS) এ যোগ দেওয়া রাশিয়ান দম্পতিদের ২৭ শিশুকে ফেরত নিলো রাশিয়া। রোববার রাজধানী মস্কোর রামেনসকোয়ি বিমানবন্দরে শিশুগুলো পৌঁছায়।

বিষয়টি নিশ্চিত করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাকের রাজধানী বাগদাদ থেকে ২৭ রাশিয়ান শিশুকে প্রত্যাবাসন করা হয়েছে। এর আগে ডিসেম্বরে ৩০ শিশুকে রাশিয়ায় ফেরত আনা হয়।

তিনি আরও বলেন, এসব শিশুদের পিতা জঙ্গি গোষ্ঠিতে যোগদানের পর গত তিন বছরে ইরাকি বাহিনীদের সাথে সংঘর্ষে নিহত হয়।

শিশু অধিকার বিষয়ক রাশিয়ার বিশেষ দূত আন্না কুজনেটসোভা বিষয়টি নিশ্চিত করে জানান, ২৭ শিশু ইরাক থেকে মস্কোতে এসে পৌঁছেছে। যাদের মধ্যে বেশিরভাগই ৪ থেকে ১০ বছরের মধ্যে। রাশিয়ায় এদের বংশগত অবস্থান প্রায় ১০টি অঞ্চলে।

জঙ্গি গোষ্ঠি আইএসআইএলের বিরুদ্ধে ২০১৪ সাল থেকে অভিযান পরিচালনা করে ইরাকের সরকার। ৩ বছর পর ২০১৭ সালে ডিসেম্বরে সরকার আনুষ্ঠানিকভাবে বিজয় ঘোষণা করে।

আনুষ্ঠানিক ঘোষণার পর জানুয়ারিতে রাশিয়া জানায়, প্রায় ১১৫ রাশিয়ান শিশু যাদের বয়স ১০ বা তার নীচে বর্তমানে ইরাকে অবস্থান করছে । এছাড়া ৮ শিশু রয়েছে যাদের বয়স ১১ থেকে ১৭। এদের পিতা জঙ্গিগোষ্ঠিতে যোগদানের পর অধিকাংশই জঙ্গি অভিযানে মারা যায়।

উল্লেখ্য, রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি জানায়, প্রায় ৪৫০০ রাশিয়ান নাগরিক আছে যারা বিশ্বের বিভিন্ন জায়গায় জঙ্গি সংগঠনের যোগ দেওয়ার জন্য রাশিয়া থেকে পাড়ি জমায়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech